ঢাকা মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩ , ২০ অগ্রাহায়ণ ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
Retina
Retina
nogod
nogod
Retina
Retina

ঢাকায় একদিনে ১৩৬ নেতাকর্মীর সাজা

দেশবার্তা

আদালত প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৬, ২০ নভেম্বর ২০২৩

সর্বশেষ

ঢাকায় একদিনে ১৩৬ নেতাকর্মীর সাজা

নাশকতা, ককটেল বিষ্ফোরণ ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের করা ৭ মামলায় বিএনপির হেভিওয়েট পাঁচ নেতাসহ ১৩৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের একাধিক বিচারক পৃথক পৃথকভাবে এসব মামলায় সাজা ঘোষণা করেন।

রাজধানীর নিউমার্কেট থানার পুলিশের কাজে বাধা দেয়া মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল ও স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুসহ ১৪ জনকে দেড় বছরের কারাদণ্ড দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ। দণ্ডবিধির পৃথক ২ ধারায় এ সাজা দেয়া হয়। ২০১৫ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে বিএনপির হরতাল-অবরোধ চলাকালে নিউমার্কেট ও নীলক্ষেত এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করার মামলায় সোহেল, হেলাল ও সপুসহ ১৪ জনকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

তেজগাঁও থানার নাশকাতার মামলায় নীরবসহ সাত নেতাকর্মী আড়াই বছর করে কারাদণ্ড কারাদণ্ড দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত। ২০১৩ খ্রিষ্টাব্দের মে মাসে বিএনপির হরতাল অবরোধ চলাকালে রাজধানীর তেজগাঁও থানা এলাকায় নাশকতার অভিযোগে মামলা করে পুলিশ।

পল্টন থানার পুলিশের কাজে বাধা দেয়ার ঘটনায় মামলায় হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকুসহ ২৫ জনের দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহর আদালত। ২০১৭ খ্রিষ্টাব্দের ২৮ অক্টোবর বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের কাজে বাধা দেন ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনায় পল্টন মডেল থানার এসআই আবুল কালাম আজাদ বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

বংশাল থানার পুলিশের ওপর হামলা মামলায় বিএনপির ৬২ নেতাকর্মীর সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত। ২০১৮ খ্রিষ্টাব্দের ১৩ সেপ্টেম্বর দুপুর ২টা ২০ মিনিটের দিকে রাজধানীর নবাব কাটরা নিমতলীর এলাকার হোটেল সুফিয়ার সামনে দোকানপাট ভাঙচুর, পুলিশের ওপর হামলা ও দায়িত্ব পালনে বাধা দেয়ার ঘটনায় পুলিশ বাদি হয়ে এ মামলা করে।

চকবাজার থানার নাশকতার মামলায় বিএনপির ১৫ নেতাকর্মীকে ২ বছর ৩ মাসের কারাদণ্ড দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আতাউল্লাহর আদালত। ২০১৮ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে চকবাজার এলাকায় বিএনপির নেতাকর্মীরা ভাঙচুর ও পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে চকবাজার থানায় মামলা দায়ের করে।

শাহজাহানপুর থানার নাশকতার মামলায় বিএনপির ১৬ নেতাকর্মীর ২ বছর ৩ মাসের কারাদণ্ড দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আতাউল্লাহর আদালত। ২০১৮ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে শাহজাহানপুর এলাকায় বিএনপির নেতাকর্মীরা ভাঙচুর ও পুলিশের ওপর হামলা ঘটনায় পুলিশ বাদি হয়ে চকবাজার থানায় মামলা দায়ের করেন।

পল্টন থানার দ্রুত বিচার আইনের মামলায় বিএনপির এক কর্মীকে ২ বছর কারাদণ্ড দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেরা মাহাবুবের আদালত। ২০১৩ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে পল্টন থানা এলাকায় নাশকতার অভিযোগে পুলিশ বাদি হয়ে একটি মামলা দায়ের করে।

জনপ্রিয়