ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নেত্রকোনায় রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ

দেশবার্তা

আমাদের বার্তা, নেত্রকোণা প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

নেত্রকোনায় রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ

নেত্রকোনা জেলার কলমাকান্দায় এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষ হয়েছে। আবহাওয়া অনুকুল ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে অল্প খরচে অধিক ফলন হবে বলে কৃষকরা আশাবাদী। আর সেজন্যই ভুট্টা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।

কমলাকান্দা উপজেলার সদর ইউনিয়নের মল্লিক চড়, নাজিরপুর ইউনিয়নের রামপুর, লেঙ্গুড়া ইউনিয়নের জিগাতলা, কৈলাটি ইউনিয়নের বীর সিদলী ও রংছাতি ইউনিয়নের পাছগাঁওসহ বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে ভুট্টা চাষ হয়েছে। মাঠগুলো এখন ভুট্টার সবুজ গাছে পরিপূর্ণ। কৃষকরা জমিতে কীটনাশক, পানি দেয়া ও আগাছা পরিষ্কার করাসহ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিচর্যার ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে উপজেলার ৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে মল্লিক চড় এলাকায় এক ভুট্টা চাষি বলেন, যে সব জমিতে বিগত বছরগুলোতে অন্যান্য ফসল চাষ করা হতো ওই জমিতে এবার ভুট্টা চাষ হচ্ছে। ভুট্টার উৎপাদন খরচ অন্য ফসলের চেয়ে অনেক কম। ভুট্টার খোসা গো-খাদ্যের চাহিদা  মেটায় আর ভুট্টাগাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এজন্য কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন। তাছাড়া অন্যান্য ফসলের খরচ বৃদ্ধি পাওয়ায়ও এবার অনেকেই ভুট্টার চাষ করছেন। আশা করা যায় এবার ভুট্টার বাম্পার ফলন হবে।

এ বিষয়ে কলমাকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ জানান, ভুট্টা চাষ খুবই লাভজনক। উপজেলায় প্রায় ৮০ হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে। কৃষকদের প্রণোদনা ও প্রদর্শনী দিয়েছি। আমরা কৃষকদের পোকামাকড় দমন ও উতপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দিয়ে থাকি।

জনপ্রিয়