ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নেত্রকোণায় গাছে গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল

দেশবার্তা

আমাদের বার্তা, নেত্রকোণা প্রতিনিধি

প্রকাশিত: ১২:০৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

নেত্রকোণায় গাছে গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল

প্রকৃতিতে মাঘের হাওয়ার মধ্যেই নেত্রকোণায় পাতার ফাঁকে ফাঁকে আমের স্বর্ণালী মুকুলের দেখা মিলছে। জেলার অনেক আম গাছে আগাম মুকুল আসতে শুরু করেছে। আমের মুকুলে বাতাসে ভেসে বেড়াচ্ছে তার সুগন্ধ। আম মুকুলে প্রকৃতিকে অপরূপ রূপে সাজিয়েছে। আর আম্রমুকুলে মৌমাছির দলও ভিড়তে শুরু করেছে। আবহাওয়াগত ও জাতগত কারণে এবার নির্ধারিত সময়ের আগেই গাছে আমের মুকুল আসতে শুরু করেছে। চলতি মাসের শেষের দিকে প্রতিটি গাছেই পুরোপুরিভাবে আমের মুকুল ফুটতে শুরু করবে । যদিও ভরা শীতে আমের মুকুল এলে ঘন কুয়াশায় ক্ষতির সম্ভাবনা থাকে। তাতে আমের ফলন কমে যাওয়ারশঙ্কা থাকে। তবে বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না ঘটলে এবার ভালো ফলনের আশা করছেন স্থানীয় অনেক চাষি ও বাগান মালিকরা।

এদিকে নেত্রকোণায় বাণিজ্যিকভাবে প্রায় সব জাতের আমই কমবেশি উৎপাদন হয়। সেজন্য রোপন করা হয়েছে দেশীয় আম গাছের পাশাপাশি ল্যাংড়া, গোপালভোগসহ নানা প্রজাতির আম গাছ। এবছর গাছে আগাম আমের মুকুল আসতে শুরু করেছে। তবে গত বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে আমের মুকুল ঝড়ে পড়ে যায়।  ফলে আশানুরূপ আমের ফলন হয়নি। তবে এ বছর প্রথমদিক থেকেই গাছে গাছে আম মুকুলের সমারোহ দেখা যাচ্ছে। 

এ ব্যাপারে বারহাট্টা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাকিবুল হাসান বলেন, নির্ধারিত সময়ের আগেই আবহাওয়াগত ও জাতগত কারণে মূলত গাছেঝ আমের মুকুল আসতে শুরু করেছে। প্রতি বছরই কিছু গাছে আগাম মুকুল আসে। এবারও এসেছে। তবে ঘন কুয়াশার কবল থেকে তা রক্ষা করতে পারলে আগাম ফলন ভালো হবে। আর আবহাওয়া বৈরী হলে ফলন নিয়ে শঙ্কার আশঙ্কা থাকে। তাছাড়া ছত্রাকজনিত রোগেও আমের মুকুল, ফুল ও গুটি আক্রান্ত হতে পারে। এ রোগ গাছের ক্ষতি করে। এজন্য কৃষি বিভাগ নিয়মিত লোকজনকে পরমর্শ দিয়ে আসছে।
এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান বলেন, এ জেলার বেশিরভাগ আম গাছেই আগাম মুকুল আসতে শুরু করেছে। যেসব গাছে আগাম মুকুল এসেছে তা মুলত আবহাওয়াগত কারণে এসেছে। বর্তমানে আবহাওয়া অনুকুলে রয়েছে। যা আমের বাম্পার ফলনের জন্য উপযোগী। এ অবস্থা থাকলে এবার আমের বাম্পার ফলন আশা করা যায়। তবে সবকিছুই প্রকৃতির উপর নির্ভর করছে।

জনপ্রিয়