ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মাটির হাঁড়ির রান্না খেতে ভিড়

দেশবার্তা

আমাদের বার্তা, বরিশাল প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪২, ২৭ নভেম্বর ২০২২

সর্বশেষ

মাটির হাঁড়ির রান্না খেতে ভিড়

বরিশালে একটি রেস্টুরেন্টে মাটির হাঁড়িতে নানা ধরনের মুখরোচক খাবার তৈরি করতে দেখা গেছে। আর এসব খাবার খেতে প্রতিদিনই ভিড় বাড়ছে ভোজনরসিকদের। বরিশাল এই প্রথম নগরীর চৌ-মাথা এলাকায় ‘এ্যারাবেল্লা’ নামে একটি রেস্টুরেন্টে এ আয়োজন করেছে।

মাটির হাঁড়িতে রান্না করা খাবারের মধ্যে উল্লেখযোগ্য, মাটির হাঁড়িতে খাসি, গরু, হাঁস, মুরগীর মাংস রান্না ও বিরিয়ানি রান্না। মাংস দিয়ে খাবারের জন্য তৈরি করা হয় চালের তৈরি রুটি।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বরিশালে নামি-দামি বিভিন্ন রেস্টুরেন্ট গড়ে উঠলেও খাবারের আসল স্বাদ পেতে এখানে আসেন তারা। নগরীর রুপাতলী থেকে এ রেস্টুরেন্টে হান্ডি বিফ (মাটির হাঁড়ির মধ্যে গরুর মাংস রান্না) ও হান্ডি বিরিয়ানী (মাটির হাঁড়ির মধ্যে বিরিয়ানী রান্না) খেতে আসা সাথী খানম বলেন, বরিশালে আগে এধরনের খাবার খাইনি। স্বাদের তুলনা হয় না। মাঝে-মধ্যেই এখানে খেতে আসি পরিবার নিয়ে।

এ্যারাবেল্লা রেস্টুরেন্টের কর্মীরা বলেন, সকালে একটু কম চাপ থাকলেও বিকেল হলেই ক্রেতাদের ভিড় লেগে যায়। ক্রেতারা শুধু খেয়েই যান না, পারিবারের জন্যও নিয়ে যান।

রেস্টুরেন্টটির প্রধান বাবুর্চি মো. বাচ্চু বলেন, সাধারণ পাত্রে রান্না ও মাটির পাত্রে মধ্যে রান্নার পার্থক্য স্বাদ আর পুষ্টি উপাদানে। কাচ বা স্টিলের পাত্রের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে মাটির পাত্রের ব্যবহার প্রায় হারিয়ে যেতে বসেছে। তাই ঐতিহ্য ফিরিয়ে আনার চেষ্টা ও ক্রেতাদের ভালো মানের খাবার পরিবেশনের জন্য এ আয়োজন।

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের চিকিৎসক অধ্যাপক ডা. কামরুজ্জামান বলেন, মাটির পাত্র এক ধরনের ক্ষারীয় উপাদান দিয়ে তৈরি যা খাবারের অ্যাসিড প্রক্রিয়াজাতকরণে সাহায্য করে এবং হজমে সহায়তা করে। তাছাড়া মাটির পাত্রে রান্না করা খাবারে লৌহ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও সালফারের মান বেশি থাকে।

জনপ্রিয়