ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ব্যাংক নোট থেকে রানির ছবি সরাচ্ছে অস্ট্রেলিয়া

অর্থনীতি

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:১৩, ২ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

ব্যাংক নোট থেকে রানির ছবি সরাচ্ছে অস্ট্রেলিয়া

রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি নিজেদের পাঁচ ডলারের ব্যাংক নোট থেকে সরিয়ে ফেলতে যাচ্ছে অস্ট্রেলিয়া। দেশটি তার আদিবাসী সংস্কৃতির ইতিহাস প্রতিফলিত করতে এবং এ সংস্কৃতিকে সম্মান জানানোর জন্য এমন উদ্যোগ নিয়েছে।

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জানিয়েছে, নিজেদের পাঁচ ডলারের ব্যাংক নোটে রানির ছবির জায়গায় আদিবাসীদের সংস্কৃতি তুলে ধরা হবে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং সরকার ছবি পরিবর্তনের বিষয়ে সমর্থন জানিয়েছে।

তবে পাঁচ ডলারের নোটের অপরপাশে দেশের সংসদের ছবিই থাকবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। 

গত বছর ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। ব্রিটিশ রানি হলেও সাংবিধানিকভাবে তিনি অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ছিলেন। রানির মৃত্যুর পর অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান হয়েছেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। তবে রানি এলিজাবেথের মৃত্যুর পর অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজা বা রানির ‘সাংবিধানিক রাষ্ট্রপ্রধান’ থাকার বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক হচ্ছে।  

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রানির মৃত্যুর পর প্রাথমিকভাবে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল যে পাঁচ ডলারের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি না দিয়ে সেখানে অস্ট্রেলিয়ার কোনো বিশেষ ব্যক্তির ছবি যুক্ত করা হবে।  

তবে শেষ পর্যন্ত আদিবাসীদের সংস্কৃতি জায়গা পাচ্ছে সেখানে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ব্যাংক নোটে এ পরিবর্তন আনতে কয়েক বছর সময় লাগতে পারে।

জনপ্রিয়