ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৩০ মের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিলে অনুদান জমার নির্দেশ

অর্থনীতি

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৬, ৩০ নভেম্বর ২০২২

আপডেট: ১৩:২৭, ৩০ নভেম্বর ২০২২

সর্বশেষ

৩০ মের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিলে অনুদান জমার নির্দেশ

বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাদের করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) তহবিলের ৫ শতাংশ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলে সংশ্নিষ্ট বছরের ৩০ মের মধ্যে জমা করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার সার্কুলার জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নির্দিষ্ট হিসাব বছরের নিট মুনাফা থেকে একটা অংশ সিএসআর হিসেবে ব্যয় করে থাকে। নিট মুনাফা থেকে টাকার অঙ্কে কতটা ব্যয় করবে, সে বিষয়ে বাধ্যবাধকতা নেই। তবে এর আগে নীতিমালার মাধ্যমে সিএসআর তহবিলের অন্তত ৩০ শতাংশ শিক্ষায় এবং ৩০ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয় করারও নির্দেশনা রয়েছে।

 তকাল জারি করা সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের তহবিল বাড়ানোর লক্ষ্যে ব্যাংক এবং ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সিএসআর তহবিলের বরাদ্দ করা অর্থের ৫ শতাংশ এ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রতি বছর পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত বা অনিরীক্ষিত নিট মুনাফার ভিত্তিতে নির্ধারিত সিএসআর বাজেট থেকে ৫ শতাংশ অর্থ সংশ্নিষ্ট বছরের ৩০ মের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলের ব্যাংক হিসাবে জমা করতে হবে। সার্কুলারে আরও বলা হয়েছে, দেশের দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিরবচ্ছিন্ন রাখতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর এ অনুদান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জনপ্রিয়