ঢাকা সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩ মাঘ ১৪২৯ আর্কাইভস ই পেপার

স্কুলভর্তির আবেদন শুরু ১৬ নভেম্বর

শিক্ষা

মনজুর এলাহী

প্রকাশিত: ২১:১৯, ৪ নভেম্বর ২০২২

সর্বশেষ

স্কুলভর্তির আবেদন শুরু ১৬ নভেম্বর

আগামী ১৬ নভেম্বর থেকে অনলাইনে সারাদেশের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হবে। চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। গতবারের মতো এবারও সব স্কুলে সমন্বিত লটারির মাধ্যমেই শিক্ষার্থী ভর্তি করা হবে। একই সঙ্গে ভর্তিতে পরিচালনা পর্ষদের কোনো কোটা থাকবে না। কেউ ভর্তি পরীক্ষাও নিতে পারবে না। আবেদন শেষের পর সরকারি স্কুলের লটারি হবে ১০ ডিসেম্বর। অন্যদিকে ১৩ ডিসেম্বর লটারি হবে বেসরকারি স্কুলের। 

এভাবেই সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি প্রক্রিয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি প্রস্তাব আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অধিদপ্তর সূত্র দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছে। 

লটারিতে ভর্তি প্রক্রিয়া সর্ম্পকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আগে যাদের টাকা আছে তারা তাদের ছেলেমেয়েদের পড়াশোনা করিয়েই স্কুলে ভর্তি করাতো। আর যাদের টাকা নেই তারা পারতো না। এটা অসুস্থ প্রতিযোগিতা। সরকার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি লটারিতেই হবে। গত বছরের মতোই হবে। সরকারি-বেসরকারি সবাই লটারির মাধ্যমে ভর্তি করবে।

সূত্র জানিয়েছে, আগের মতোই থাকছে ভর্তি ফি। সে অনুযায়ী রাজধানীর এমপিওভুক্ত স্কুলে ভর্তি ফি ৫ হাজার, নন-এমপিওতে সর্বোচ্চ ৮ হাজার এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নেয়া যাবে। আর অন্যান্য মেট্রোপলিটন শহরে ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না।

ভর্তি ফি সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এখন পর্যন্ত এ ধরনের চিন্তা-ভাবনা আছে আমাদের। বাড়তি ফি নেয়ার কোনো সুযোগ থাকবে না। পরিপত্রে যেটা দেয়া থাকবে এর ভেতরেই তাদের ভর্তি করাতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তি কবে জারি হবে জানতে চাইলে মহাপরিচালক আরও বলেন, খুব শিগগিরই মন্ত্রণালয়ে এ বিষয়ে সভা হবে। সভায় অনুমোদন পেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আমরা ইতোমধ্যে খসড়া করেছি।

এদিকে বেশ কয়েকটি স্কুল নামে-বেনামে ভর্তি ফি ছাড়াও অতিরিক্ত ফি আদায় করে বলে অভিযোগ আছে। সংশ্লিষ্টরা বলছেন, এটা ঠেকাতে ভর্তির সময় মন্ত্রণালয়কে নিয়মিত নজরদারি করতে হবে। 

জনপ্রিয়