ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  ১৫ অগ্রাহায়ণ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রকাশের সময়:
১৬:০২, ১৭ নভেম্বর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

পলিব্যাগে ঢাবি সমাবর্তনের গাউন, বানান ভুল টাইয়ে

প্রকাশের সময়: ১৬:০২, ১৭ নভেম্বর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

পলিব্যাগে ঢাবি সমাবর্তনের গাউন, বানান ভুল টাইয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের গাউন সরবরাহে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার এবং টাইয়ের পেছনে লেখায় ভুল দেখা গেছে। এতে ইংরেজি ভাষায় শুদ্ধ ফিফটি থার্ড শব্দের পরিবর্তে ভুলভাবে ফিফটিথ্রির পর টিএইচ মুদ্রিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে সমাবর্তন উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত বলে উল্লেখ করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘পলিথিন ব্যবহার অনাকাঙ্ক্ষিত, এটি কোনোভাবেই কাম্য নয়। দুটি ভেন্যুতে এ কাজ করা হয়েছে। অসতর্কতাবশত এটি ঘটেছে, আমরা দুঃখিত। এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। সামনের দিন থেকে ইনভাইটেশনের কার্ডেও পলিথিনের যে প্রলেপ দেওয়া হয় সেটিও বন্ধ করা হবে।’

টাইয়ে ভুলের ব্যাপারে উপাচার্য বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে এটি কখনই কাম্য হতে পারে না। সরবরাহকারীরা এই ভুল করেছে, আমরা তাদের কাছে জবাব চেয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয় ভুলের ব্যাপারে জিরো টলারেন্স।’

উপাচার্য বলেন, ‘স্মরণীয় করে রাখার জন্য গ্রাজুয়েটদের স্যুভেনির দেওয়া হয়। সমাবর্তনের আগে গাউনের সঙ্গে ছেলেদের জন্য টাই, মেয়েদের পার্স দেওয়া হয়। তাঁদের জন্য ব্যাগ ও মগ বানানো হয়েছে। সমাবর্তন শেষে গাউন জমা দিয়ে তারা এগুলো নিয়ে যাবেন।’

এ ছাড়া সমাবর্তনের বিষয়ে লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘সমাবর্তনের মূল ভেন্যু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ এবং অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশগ্রহণ করবেন। আগামী শনিবার (৩ নভেম্বর) সকাল ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা এবং ১২টায় সমাবর্তন শুরু হবে।’

সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জনাব মো. আবদুল হামিদ। নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ ড. জ্যঁ তিরোল সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। তাঁকে বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে ১৩১ জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৭ জনকে পিএইচডি, দুজনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যরা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এবং অধিভুক্ত কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকরা সকাল ১১টা ২০ মিনিটে সমাবর্তন শোভাযাত্রা আরম্ভস্থল কার্জন হল প্রাঙ্গণে উপস্থিত থাকবেন। অতিথিরা জিমনেসিয়াম সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাঁদের জন্য সকাল ১০টায় গেইট খোলা হবে এবং তাঁরা সকাল সাড়ে ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন।

অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকরা এবং রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন এবং তারা সমাবর্তনস্থলে সকাল ১১টা ২০ মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন।

গ্র্যাজুয়েটবৃন্দের করণীয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল সাড়ে ৯টায় গেইট খোলা হবে এবং তারা সকাল ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করবেন।  

সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র/প্রতিষ্ঠান কর্তৃক আইডি/পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে প্রবেশের জন্য মাস্ক পরিধান বাধ্যতামূলক।

সমাবর্তন হলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না।

পার্কিং ও রাস্তা ব্যবহার

সমাবর্তনের দিন ভিআইপি এবং আমন্ত্রিত অতিথিবৃন্দের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবনের মাঠে পার্কিং ব্যবস্থা থাকবে। এ ছাড়া, অন্যান্য সব গাড়ি এসএম হল মাঠ, মুহসীন হল মাঠ এবং ফুলার রোডে পার্কিং করতে হবে।

সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় গণপরিবহন চলাচল বন্ধ রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অনুরোধ করা হয়। নিরাপত্তার স্বার্থে শাহবাগ থেকে টিএসসি-দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত রাস্তায় নির্মাণ কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করা হয়।