ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবিতে রুশ কবি পুশকিনের জন্মবার্ষিকী উদযাপন

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

ঢাবিতে রুশ কবি পুশকিনের জন্মবার্ষিকী উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে রাশিয়ার বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিনের ২২৪তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে পুশকিনের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ও সেমিনার অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অবস্থিত পুশকিনের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের কাউন্সিলর এবং রাশিয়ান হাউজের ডিরেক্টর মি. ম্যাক্সিম অবরোধোতত উপস্থিত ছিলেন। 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আলেকজান্ডার পুশকিন ছিলেন রাশিয়ার অন্যতম বিখ্যাত লেখক, কবি ও দার্শনিক। তিনি রাশিয়ান ভাষা ও সাহিত্যের উন্নয়ন এবং প্রসারে অনন্য অবদান রেখেছেন। রাশিয়ার অন্যান্য কবি-সাহিত্যিকদের ন্যায় বিশ্বের বিভিন্ন দেশের কবি ও সাহিত্যিকরা আলেকজান্ডার পুশকিনের কবিতা ও সাহিত্যকর্ম দ্বারা সবসময় অনুপ্রাণিত হয়েছেন। সাহিত্য কর্মকান্ডের মাধ্যমে মানবিক মূল্যবোধের চর্চা সমুন্নত রাখতে তিনি অসাধারণ অবদান রেখেছেন।
পরে বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে আলেকজান্ডার পুশকিনের ২২৪তম জন্মবার্ষিকী এবং রাশিয়ান ল্যাঙ্গুয়েজ ডে উপলক্ষ্যে আয়োজিত সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মনীন্দ্র কুমার রায় এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি-এর রাশিয়ান ভাষার শিক্ষক মিস. ওলগা রায়।
উল্লেখ্য, বিখ্যাত লেখক ও কবি আলেকজান্ডার পুশকিন ১৭৯৯ খ্রিষ্টাব্দের ৬ জুন রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করেন। তিনি ১৮৩৭ খ্রিষ্টাব্দের ১০ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়