ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

অনিয়মে অভিযুক্ত তালিকাতেই কাল ভোট ভিকারুননিসায়

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০২, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ১৬:০৭, ২৫ নভেম্বর ২০২২

সর্বশেষ

অনিয়মে অভিযুক্ত তালিকাতেই কাল ভোট ভিকারুননিসায়

যেদিকে চোখ যায়, পোস্টার, ব্যানার,  ফেস্টুন। ওপরে ঝোলানো পোস্টারের সারি, দেয়ালে দেয়ালেও পোস্টার। প্রয়োজনের চেয়ে ঢের বেশি বিলি করা প্রচারণাপত্র গড়াগড়ি খাচ্ছে রাস্তায়। প্রার্থীরাও সরব মাঠে। চারিদিকে উচ্চকিত প্রচারণা। অবাক বিস্ময়ে তাকিয়ে দেখছে পথচলতি মানুষ। কৌতূহলী রিকশাচালকদেরও চোখ। 

রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নির্বাচনে গতকাল বৃহস্পতিবার দুপুরে এমনই চিত্র দেখা গেলো রাজধানীর নিউ বেইলি রোড, সিদ্ধেশ্বরী, মৌচাকসহ আশপাশের এলাকায়। আগামীকাল শনিবার (২৬ নভেম্বর) গভর্নিং বড়ির এ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফা স্থগিত হওয়ার পর নতুন করে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ নির্বাচনের বহুল প্রচারণায় ভিকারুননিসার দেওয়াল তো ছেয়েছেই, ব্যানারে ঢাকা পড়েছে পাশের সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সাইনবোর্ডও।

জানা গেছে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সভাপতিসহ ১১ সদস্যের গভর্নিং বডি গঠন করা হবে। এতে চারজন শিক্ষক প্রতিনিধি ও ছয়জন অভিভাবক সদস্য থাকবেন। 
শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির নির্বাচন ঘিরে এমন কমকালো প্রচারণা নিয়ে প্রশ্ন তুলেছেন সাধারণ অভিভাবকদের কেউ কেউ। তাদের মতে, স্কুলের নির্বাচনের প্রচারণা দেখে মনে হচ্ছে ‘এমপি ইলেকশন চলছে’। 

নাম প্রকাশ না করার শর্তে এক অভিভাবক দৈনিক আমাদের বার্তাকে বলেন, গভর্নিং বডির নির্বাচনে এ ধরনের প্রচারণা নিঃসন্দেহে প্রশ্ন তোলে। জাতীয় নির্বাচনেও অনেক স্থানে এতো প্রচারণা দেখা যায় না। এ নির্বাচন ঘিরে প্রার্থীদের কেনো এতো ‘ইনভেস্টমেন্ট’। কিসের আশায় এতো প্রচারণা তা খতিয়ে দেখা উচিত। 

যদিও প্রার্থীদের পক্ষে প্রচারণা চালানো কর্মীরা বলছেন, অভিভাবক ও শিক্ষার্থীদের সেবা করাই গভর্নিং বডির কাজ। সেবার সুযোগ পেতেই এ প্রচারণা চলছে। প্রার্থীরা নিজ নিজ কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত। তারা এসব আয়োজন করেছেন পরিচিতি পেতে। গভর্নিং বডির নির্বাচনে জিততে। 

অভিভাবকদের কারো কারো দাবি, নির্বাচন স্থগিত হলে নতুন করে তফসিল ঘোষণা করা উচিত। কিন্তু তা করা হয়নি। আদালত ভোটার তালিকায় অনিয়মের অভিযোগে নির্বাচন স্থগিত করেছিলো। সে ভোটার তালিকাতেই নির্বাচন করা হচ্ছে। অনেক অভিভাবক ভোটার হতে পারেননি। 

অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, যেসব পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়ে ভিকারুননিসা কলেজে ভর্তির প্রস্তুতি নিচ্ছেন তাদের অভিভাবকদের ভোটার করা হয়নি। কিন্তু যেসব শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিয়ে বেরিয়ে যাচ্ছে তাদের ভোটার করা হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির ভোটার হতে পারেননি প্রতিষ্ঠানটির অভিভাবক ফোরামের নেতা আবদুল মজিদ সুজন। তিনি আক্ষেপ নিয়ে দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমার মেয়ে এসএসসি দিয়ে এই কলেজেই ভর্তি হওয়ার প্রস্তুতি নিচ্ছে, তাই আমাদের ভোটার করা হয়নি। আবার আদালত গত ১৭ নভেম্বর স্থগিত নির্বাচন আয়োজনের বিষয়ে মত দিয়েছেন, কিন্তু সে আদেশ প্রকাশ হয়েছে ২০ নভেম্বর। কিন্তু ঢাকা ডিসি অফিস ১৭ নভেম্বরই নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। এটা কিভাবে সম্ভব হয় তা আমরা অনেকেই বুঝতে পারছি না।  

এসব বিষয়ে বক্তব্য জানতে দৈনিক আমাদের বার্তার পক্ষ থেকে বৃহস্পতিবার একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয় নির্বাচনের প্রিজাইডিং অফিসার ও ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিখ) শাহনাজ সুলতানার সঙ্গে। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি। 


 

জনপ্রিয়