ঢাকা সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩ মাঘ ১৪২৯ আর্কাইভস ই পেপার

ফলে এগিয়ে মেয়েরা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৩, ২৮ নভেম্বর ২০২২

সর্বশেষ

ফলে এগিয়ে মেয়েরা

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলে এগিয়ে আছেন মেয়েরা। এবার সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ২১ হাজার ১৫৬ জন ও ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন। এবার এসএসসি ও সমমানে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ আর ছাত্রীদের পাসের হার ৮৭ দশমিক ৭১ শতাংশ। 

সোমবার বেলা সাড়ে ১১টা অনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল অনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চামেলী হলে ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

প্রথমে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সার্বিক পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা স্ব স্ব বিভাগের ফলাফলের পরিসংখ্যান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গড় পাস করেছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবার এসএসসিতে পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে। 

জানা গেছে, চলতি এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ বোর্ডে গড় পাস করেছে ৮৮ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী। গতবার এ পাসের হার ছিল ৯৪ দশমিক ০৮ শতাংশ। শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৪৯০ জন শিক্ষার্থী। গতবার শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় ৮২ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৯৩ দশমিক ২২ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৫ হাজার ৪৫৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৪ হাজার ৩১৩ জন পরীক্ষার্থী। 

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৯ দশমিক ৫৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮৮ দশমিক ৪৯ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৬৫৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৫ হাজার ১৮৭ জন পরীক্ষার্থী। 

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিলো। অংশ নিয়েছিলেন ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। এরমধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন।

জনপ্রিয়