ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  ১৫ অগ্রাহায়ণ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রকাশের সময়:
১৭:৩৮, ২৪ নভেম্বর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

১০ মাসে ৩ সহস্রাধিক নারী ও শিশু নির্যাতনের শিকার

প্রকাশের সময়: ১৭:৩৮, ২৪ নভেম্বর ২০২২

আমাদের বার্তা প্রতিবেদক

১০ মাসে ৩ সহস্রাধিক নারী ও শিশু নির্যাতনের শিকার

চলতি বছরের জানুয়ারি–অক্টোবর পর্যন্ত দেশে তিন হাজার ৬৭ জন নারী ও শিশু নানাভাবে নির্যাতনের শিকার হয়েছেন। আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ৬৪৩ জন নারী ও শিশুকে ধর্ষণ, ৪৩১ জনকে হত্যা ও ২৭১ জন রহস্যজনক মৃত্যুর শিকার হয়েছেন। দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২০৫ জন এবং ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১২৮ জনকে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জরিপ তুলে ধরে বাংলাদেশ মহিলা পরিষদ।

সংগঠনের সভাপতি ফওজিয়া মোসলেম বলেন, ‘জাতিসংঘের তিনটি সংস্থা মিলে একটা জরিপ করে তারা বলছে শুধুমাত্র ২০২১ সালে ৮১ হাজার নারীকে হত্যা করা হয়েছে। অর্থাৎ প্রতি ঘণ্টায় ৫ জন নারীর মধ্যে একজন হত্যার শিকার হচ্ছে।’ 

বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে ২৫ নভেম্বর–১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের প্রচারণা কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্বের দেশে দেশে সরকারি, বেসরকারি উদ্যোগে নারী নির্যাতন দূরীকরণ দিবস ১৬ দিনের প্রচারণায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়। এ বছর ‘নারী ও কন্যা নির্যাতন বন্ধ করি, নতুন সমাজ নির্মাণ করি’ এই স্লোগানকে সামনে রেখে কেন্দ্র থেকে জেলা পর্যন্ত নারী নির্যাতনের বিরুদ্ধে প্রচার প্রচারণাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এই পক্ষ পালনের মধ্য দিয়ে নারী ও কন্যার প্রতি দৃশ্যমান ও অদৃশ্য নানা মাত্রার সহিংসতা ও এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসচেতনতা তৈরি এবং সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে আলোচনার উদ্যোগ গ্রহণ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে সংগঠনটি। 

সংবাদ সম্মেলনে নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতা (ধর্ষণ) ও তরুণ প্রজন্মের সম্পৃক্ততা নিয়ে পরিচালিত একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। গবেষণাটি যৌথভাবে পরিচালনা করেছে বাংলাদেশ মহিলা পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগ।