ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্তন ক্যানসারে ৬ উপসর্গ দেখলেই সাবধান

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

স্তন ক্যানসারে ৬ উপসর্গ দেখলেই সাবধান

বিশ্বজুড়ে নারীরা যেসকল ক্যানসারে আক্রান্ত হন স্তন ক্যানসার এর মধ্যে অন্যতম। নারীদের মধ্যে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি।

চিকিৎসকরা জানান, আগামীদিনে এই স্তন ক্যানসারের হার আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। তবে স্তন ক্যানসারের কিছু লক্ষণ প্রাথমিক ধাপেই দেখা যায়। এই লক্ষণগুলো দেখে সতর্ক হলে রোগটি আর মারাত্মক আকার ধারণ করতে পারে না বলেও জানান তারা।

যে লক্ষণগুলো দেখে সতর্ক হবেন

১. স্তনের মধ্যে গুটি বা দলা আকৃতির মাংসপিণ্ড তৈরি হওয়া। এই ধরনের কিছু দেখলে দেরি না করে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। এটি স্তন ক্যানসারের একটি প্রাথমিক লক্ষণ। এজন্য নিয়মিত স্তন পরীক্ষা করা জরুরি। এতে গুটি বা দলা দেখা দিলে আগে থেকেই বোঝা যায়।

২. স্তনের আকারে অস্বাভাবিক পরিবর্তন হওয়া স্তন ক্যানসারের আরেকটি গুরুতর লক্ষণ। স্তনের আকার, গঠন বা চেহারায় এ ধরনের পরিবর্তন আসলে অবশ্যই সতর্ক হতে হবে।

৩. ইনভার্টেড নিপল (স্তনের বৃন্ত ভিতরের দিকে ঢুকে যাওয়া) স্তন ক্যানসারের অন্যতম বড় লক্ষণ। এই উপসর্গে স্তনের বৃন্ত স্তনের ভেতরের দিকে ঢুকে যায়। এমন লক্ষণ দেখলেই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

৪. স্তনের ত্বকের রঙ হওয়াও স্তন ক্যানসারের ইঙ্গিত দেয়। চিকিৎসকদের মতে, এই সময় স্তনের ত্বক লালচে হয়ে যায়। কখনও কখনও কমলা রঙও ধারণ করে।

৫. স্তনবৃন্তের চারপাশের ত্বক কালো হয়ে যাওয়াও স্তন ক্যানসারের ইঙ্গিত দেয়। এই সময় স্তনের ত্বকের চামড়া উঠলে বা প্রচণ্ড শক্ত হতে থাকলে সতর্ক হন। দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

৬. সাধারণত নারীদের বয়স ৪০ পার হলেই স্তন ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়। তাই এই সময় সতর্ক থাকতে নিয়মিত ম্যামোগ্রাম (স্তনের এক্স-রে) করানোর পরামর্শ দেন চিকিৎসকরা।

জনপ্রিয়