ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ব্রাজিলের দুশ্চিন্তার কারণ দুই ফুলব্যাকের ‘আউট অব পজিশন’

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২০:২৩, ৫ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

ব্রাজিলের দুশ্চিন্তার কারণ দুই ফুলব্যাকের ‘আউট অব পজিশন’

ইনজুরি থেকে সেরে উঠেছেন নেইমার জুনিয়র। সময় মতো ফিরছেন তিনি। নকআউটের ম্যাচে। ফিরছেন দানিলোও। তবে ইনজুরি নিয়ে গ্যাব্রিয়েল জেসুস ও অ্যালেক্স টেলেস আসর থেকে ছিটকে যাওয়ায় এবং অ্যালেক্স সান্দ্রো ইনজুরিতে থাকায় দুশ্চিন্তা কাটেনি ব্রাজিল শিবিরে। 

দুশ্চিন্তার বড় জায়গা লেফট ব্যাক পজিশন। আসর শেষ হয়ে যাওয়া টেলেস এবং ইনজুরিতে থাকা সান্দ্রো খেলেন ওই পজিশনে। তারা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে না থাকায় এক জায়গা পূরণে ব্রাজিল টিম ম্যানেজমেন্টের দু’জন খেলোয়াড়কে আউট অব পজিশন বা আগে সেভাবে খেলার অভিজ্ঞতা নেই এমন পজিশনে খেলাতে হবে। 

সংবাদ মাধ্যম গ্লোব দাবি করেছে, রাইট ব্যাক পজিশনে খেলবেন এদের মিলিতাও। তিনি মূলত সেন্ট্রাল ডিফেন্ডার। রাইট ব্যাকে খেলার অভিজ্ঞতা একেবারেই কম তার। যদিও সুইজারল্যান্ডের বিপক্ষে ওই পজিশনে খেলে খারাপ করেননি এই রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার। ক্যামেরুনের বিপক্ষে রাইট ব্যাকে ছিলেন দানি আলভেস। তার এই ম্যাচে খেলার সম্ভাবনা কম। 

সেক্ষেত্রে লেফট ব্যাকে খেলবেন দানিলো। তিনি আবার রাইট ব্যাকে খেলা ফুটবলার। লেফটে খেলার অভিজ্ঞতা তার নেই বললেই চলে। এছাড়া আক্রমণে ওঠার জন্য বা ক্রস থেকে প্রতিপক্ষকে চাপে রাখার জন্য লেফটে ব্যাকে বাঁ-পায়ের খেলোয়াড় পছন্দ করেন কোচরা। সেলেসাওদের ওই জায়গায়ও পিছিয়ে থাকতে হবে কিছুটা। 

প্রশ্ন আছে আরও একটি। লেফট ব্যাকে কোন কারণে কাউকে বদলি নামানোর প্রয়োজন হলে তিনি কে হবেন? ব্রেমের বেঞ্চে থাকলেও তার ওই পজিশনে বদলি হওয়ার সম্ভাবনা কম। তবে সেন্ট্রাল মিডফিল্ডার ফ্রেড হতে পারেন ভালো বিকল্প। তিনি রক্ষণ সামলে খেলতে পটু, আক্রমণে উঠতে পারেন, গতি আছে। বাঁ-পায়েও সাবলীল ফ্রেড। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ফ্রেডকে মিডফিল্ডের বিকল্প না ভেবে কোচ তাই ফ্রেডকে লেফট ব্যাকের বিকল্প ভাবতে পারেন। 

ব্রাজিলের সম্ভাব্য শুরুর একাদশ: অ্যালিসন বেকার, এদের মিলিতাও, মার্কুইনোস, থিয়াগো সিলভা, দানিলো, কাসেমিরো, লুকাস পাকুয়েতা, নেইমার জুনিয়র/রদ্রিগো, রাফিনহা, রিচার্লিসন, ভিনিসিয়াস জুনিয়র।

জনপ্রিয়