ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ব্রাজিলের নাচ পছন্দ হয়নি আইরিশ ফুটবলারের

খেলা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৭, ৬ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৬:০৯, ৬ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

ব্রাজিলের নাচ পছন্দ হয়নি আইরিশ ফুটবলারের

ব্রাজিলের ছন্দে ফেরার রাতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করলো নেইমার-রিচার্লিসনরা। গোলের উদযাপন গুলো ছিল চোখে পড়ার মতো। প্রতিটা গোলেই সাম্বা নাচ যেন বিশ্বকাপের রঙকে আরও ফুটিয়ে তুলেছে। কিন্তু সেই নাচ পছন্দ হয়নি ধারাভাষ্য কক্ষে বসে থাকা সাবেক আইরিশ ফুটবলার রয় কিনের। তিনি মন্তব্য করে বসেন এটা ‘অসম্মানজনক’।

ম্যাচের প্রথম অর্ধেই এসেছে চারটি গোল। প্রতিটা গোলের পরেই চলছিল সাম্বা নাচ। এটাই তো ব্রাজিলের সংস্কৃতি, এটাইতো ব্রাজিলকে আলাদা করে অন্য দশটি দল থেকে। 

কিন্তু সেই নাচকে বিপক্ষ দলের জন্য অসম্মানজনক বলে মন্তব্য করে সাবেক এই আইরিশ ফুটবলার বলেন, তারা চারটি গোল করেছে এবং প্রতিবারই তারা এটা করেছে। তাদের সঙ্গে দলের ম্যানেজারও যুক্ত হয়েছে। আমি এটা নিয়ে মোটেও খুশি নই। আমি এটা মোটেও ভালো মনে করি না। ব্রাজিল ফুটবলারদের নাচ বিপক্ষ দলের জন্য ‘অসম্মানজনক’।

তবে এটাই প্রথম নয়, ব্রাজিলিয়ানদের এই নাচ নিয়ে এর আগেও প্রশ্ন উঠেছে। চলতি বছরে মাদ্রিদ ডার্ভিতে শুরু হওয়ার আগেই অ্যাটলেটিকো মাদ্রিদের ফ্যান ও সাবেক ফুটবলারদের কাছে ‘ভিনিসিয়াস জুনিয়রকে’ তার নাচের জন্য বর্ণবাদের শিকার হতে হয়।

শুধু ভিনিই নয়, বিশ্বকাপের আগে বল নিয়ে অভিনব কায়দায় মাঠে ঘোরার ফলেও প্রচুর সমালোচনা মুখে পরেছিল ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রাজিলিয়ান উইঙ্গার অ্যান্টনিকে।

ম্যাচ শেষে ব্রাজিল কোচ তিতেকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছেন, ব্রাজিলিয়ানদের জন্য নাচ তাদের আনন্দ প্রকাশের একটা উপলক্ষ। 

সেই সঙ্গে বোধহয় একটু খোঁচা দিয়ে বললেন, তারপরও নাচার সময় আরেকটু সাবধান থাকতে হবে আমাদের। কিছু পরশ্রীকাতর লোক আছে যারা বলবে এটা অসম্মানজনক।

তবে ব্রাজিল ভক্তরা আশায় বসেই থাকবেন ৯ ডিসেম্বরের জন্য। যেখানে ব্রাজিল কোয়াটার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে। আর মাঠেই নিজেদের সাম্বা নাচের পদর্শন করবে।

জনপ্রিয়