ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

তৃতীয় প্রান্তিকে ৩৩,৮০৬ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:২৮, ৮ মে ২০২৪

আপডেট: ১৭:৪০, ৮ মে ২০২৪

সর্বশেষ

তৃতীয় প্রান্তিকে ৩৩,৮০৬ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব

চলতি অর্থবছরের জানুয়ারি থেকে মার্চ তৃতীয় প্রান্তিকে ৩০২টি দেশি-বিদেশি কোম্পানি বিনিয়োগের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নিবন্ধন নিয়েছে।

এসব কোম্পানির পরিকল্পনায় থাকা মোট বিনিয়োগ প্রস্তাবের পরিমাণ ৩৩ হাজার ৮০৬ কোটি ২৯ লাখ টাকা বলে গত মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সরকারি সংস্থাটি।

এর মধ্যে দেশি উদ্যোক্তারা ২৭০টি শিল্পপ্রতিষ্ঠান গড়তে নিবন্ধন নিয়েছেন। শতভাগ বিদেশি বিনিয়োগে করা হবে ১৮টিতে এবং ১৪টিতে যৌথ বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে স্থানীয় শিল্প খাতে বিডায় প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ১৭ হাজার ৬৩৭ কোটি টাকা।
এর মধ্যে কৃষিশিল্পে সর্বাধিক ৪ হাজার ২৭ কোটি টাকা, পোশাক শিল্পে ৩ হাজার ৭৬৫ কোটি টাকা, রাসায়নিক খাতে ৩ হাজার ১১৭ কোটি টাকা, প্রকৌশল খাতে ২ হাজার ৩৪২ কোটি টাকা এবং মুদ্রণ ও প্রকাশনা খাতে ১ হাজার ৯৯৩ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন হয়েছে।
এসব প্রস্তাব বাস্তবায়িত হলে ২ লাখ ১৮ হাজার ১৩১ জনের কর্মসংস্থান সম্ভব হবে বলে উল্লেখ করা হয়েছে।

অর্থবছরের তৃতীয় প্রান্তিকে মোট বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে ১৬ হাজার ১৬৯ কোটি টাকার সমপরিমাণে। এর মধ্যে প্রকৌশল শিল্প খাতে সর্বাধিক ১৩ হাজার ৬২১ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন করা হয়েছে।

সেবা খাতে বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে ১ হাজার ৬৪৬ কোটি টাকা, রাসায়নিক খাতে ৪১৩ কোটি ৬৭ লাখ টাকা, পোশাক খাতে ৩৯৫ কোটি ২৫ লাখ টাকা এবং ট্যানারি ও চামড়া খাতে ৪৮ কোটি ৭৭ লাখ টাকার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। প্রস্তাবিত এ বিনিয়োগ এলে ৪ হাজার ৭৩৫ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।
 

জনপ্রিয়