ঢাকা সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩ মাঘ ১৪২৯ আর্কাইভস ই পেপার

দেশবার্তা থেকে আরও খবর

মির্জাগঞ্জে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

মির্জাগঞ্জে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

পটুয়াখালীর মির্জাগঞ্জে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে ছৈলাবুনিয়া সুইজগেট হতে শ্রীনগর চৌরাস্তা পর্যন্ত চার কিলোমিটার সড়ক সংস্কারে প্রাইম কোট ছাড়াই কার্পেটিং করার অভিযোগ উঠেছে। মেসার্স এনায়েতুর রহমান নামের পটুয়াখালী এক ঠিকাদার গত ২ ফেব্রুয়ারি উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নে ছৈলাবুনিয়া সুইজগেট হতে শ্রীনগর চৌরাস্তা পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তার কাজ পায়। কিন্তু উপজেলা প্রকৌশলী ঠিকাদারের সাথে আঁতাত করে রাস্তার কাজ শুরু থেকেই অনিয়ম করে আসছে এমন অভিযোগের ভিত্তিত্বে পটুয়াখালী জেলা প্রকৌশলী অফিসের কর্মকর্তারা গত শুক্রবার সড়ক পরিদর্শন করে এর সত্যতা পান। 

নেত্রকোণায় গাছে গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল

নেত্রকোণায় গাছে গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল

প্রকৃতিতে মাঘের হাওয়ার মধ্যেই নেত্রকোণায় পাতার ফাঁকে ফাঁকে আমের স্বর্ণালী মুকুলের দেখা মিলছে। জেলার অনেক আম গাছে আগাম মুকুল আসতে শুরু করেছে। আমের মুকুলে বাতাসে ভেসে বেড়াচ্ছে তার সুগন্ধ। আম মুকুলে প্রকৃতিকে অপরূপ রূপে সাজিয়েছে। আর আম্রমুকুলে মৌমাছির দলও ভিড়তে শুরু করেছে। আবহাওয়াগত ও জাতগত কারণে এবার নির্ধারিত সময়ের আগেই গাছে আমের মুকুল আসতে শুরু করেছে। চলতি মাসের শেষের দিকে প্রতিটি গাছেই পুরোপুরিভাবে আমের মুকুল ফুটতে শুরু করবে । যদিও ভরা শীতে আমের মুকুল এলে ঘন কুয়াশায় ক্ষতির সম্ভাবনা থাকে। তাতে আমের ফলন কমে যাওয়ারশঙ্কা থাকে। তবে বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না ঘটলে এবার ভালো ফলনের আশা করছেন স্থানীয় অনেক চাষি ও বাগান মালিকরা।

নেত্রকোনায় রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ

নেত্রকোনায় রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ

নেত্রকোনা জেলার কলমাকান্দায় এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষ হয়েছে। আবহাওয়া অনুকুল ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে অল্প খরচে অধিক ফলন হবে বলে কৃষকরা আশাবাদী। আর সেজন্যই ভুট্টা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। কমলাকান্দা উপজেলার সদর ইউনিয়নের মল্লিক চড়, নাজিরপুর ইউনিয়নের রামপুর, লেঙ্গুড়া ইউনিয়নের জিগাতলা, কৈলাটি ইউনিয়নের বীর সিদলী ও রংছাতি ইউনিয়নের পাছগাঁওসহ বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে ভুট্টা চাষ হয়েছে। মাঠগুলো এখন ভুট্টার সবুজ গাছে পরিপূর্ণ। কৃষকরা জমিতে কীটনাশক, পানি দেয়া ও আগাছা পরিষ্কার করাসহ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিচর্যার ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে উপজেলার ৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়