ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কর্মসংস্থান বৃদ্ধি আগামী বাজেটের মূল লক্ষ্য

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:২০, ১৪ মে ২০২৪

সর্বশেষ

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কর্মসংস্থান বৃদ্ধি আগামী বাজেটের মূল লক্ষ্য

অর্থনীতিতে স্থিতিশীলতা ফেরাতে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। এজন্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক লেনদেনে স্থিতিশীলতা আনা, কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগ উৎসাহিত করার পদক্ষেপ থাকবে আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের প্রথম বাজেটে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরের বাজেট সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এমনই ধারণা দিয়েছে অর্থ বিভাগ। গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় আগামী অর্থবছরের বাজেটে পরিচালন ও উন্নয়ন খাতে কোন কোন ধরনের উদ্যোগ থাকছে, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেছে অর্থ বিভাগ।

সভায় উপস্থিত ছিলেন, অর্থ বিভাগের এমন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী বাজেটের পরিকল্পনা জেনে সন্তোষ প্রকাশ করেছেন।

সভায় উপস্থিত থাকা ওই কর্মকর্তা জানান, ‘প্রধানমন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং নির্বাচনী ইশতেহারে করা বিভিন্ন প্রতিশ্রুতি বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন কর্মকর্তাদের।’

সূত্রমতে, আগামী অর্থবছরে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকার বাজেট প্রণয়ন করার পরিকল্পনা নিয়েছে অর্থবিভাগ। এরমধ্যে ৫ লাখ ৩১ হাজার ৯০০ কোটি টাকা পরিচালন ব্যয় এবং ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা উন্নয়ন ব্যয়ের জন্য থাকবে। ২০২৫ খ্রিষ্টাব্দের জুন শেষে জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশ এবং মূল্যস্ফীতি ৬.৫ শতাংশের মধ্যে রাখার পরিকল্পনা নিয়েছে অর্থবিভাগ।
 

জনপ্রিয়