ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে পালিত হচ্ছে ঈদুল ফিতর

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৪, ১০ এপ্রিল ২০২৪

আপডেট: ১২:২৮, ১০ এপ্রিল ২০২৪

সর্বশেষ

দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে পালিত হচ্ছে ঈদুল ফিতর

আরবি মাসের তারিখ অনুযায়ী ও শাওয়াল মাসের চাঁদ দেখে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় আজ পালিত হচ্ছে পবিত্র ঈদ উল ফিতর। এর মধ্যে চাঁদপুরে ৫টি উপজেলার প্রায় অর্ধশত গ্রামে, জামালপুরের সরিষাবাড়ী, পিরোজপুরের দুই উপজেলার কয়েকটি গ্রাম, ঝালকাঠি ও ঝিনাইদহের বিভিন্ন গ্রামে আজ উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। 

ঈদুল ফিতর উপলক্ষে বুধবার (১০ এপ্রিল) সকাল ৮টা থেকে ১০টার মধ্যে চাঁদপুরের অর্ধশত গ্রামের বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৮টার দিকে সরিষাবাড়ী পৌরসভার বলারদিয়ার মধ্যপাড়া মাস্টার বাড়ি জামে মসজিদ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। 

সকাল ৮টায় ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলা মোড়ের গোলাম হযরতের মিল চত্বরসহ জেলার বিভিন্ন এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

অপরদিকে সকাল ১০টায় পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া গ্রামের খোন্দকার বাড়িতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া সকাল সাড়ে ৮টায় উপজেলার কচুবাড়িয়া গ্রামের হাজী ওয়াহেদ আলী হাওলাদার বাড়িতে ঈদের আরেকটি জামায়াত অনুষ্ঠিত হয়।

মঠাবাড়িয়া উপজেলার পূর্ব সাপলেজা, ভাইজোড়া, কচুবাড়িয়া, খেতাচিড়া, বাদুরতলী ও চড়কগাছিয়া গ্রামের ৭ শতাধিক পরিবার, কাউখালী উপজেলার শিয়ালকাঠী গ্রামের ৪০টি পরিবার, নাজিরপুর উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের খেজুরতলা গ্রামের ৭০টি পরিবার ঈদ উদযাপন করছে।

ঝালকাঠির রাজাপুর উপজেলার মঠবাড়ি ইউনিয়নের ডহরশংকর গ্রামের (নাপিতের হাট বাজার) এলাকায় আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়। সকাল ৮টায় ঈদের জামাত শুরু হয়।
সরেজমিন দেখা গেছে, ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ জামাতে পুরুষের পাশাপাশি নারীদেরকেও অংশগ্রহণ করতে দেখা যায়। 

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার বলারদিয়ার, সাতপোয়া, সাঞ্চারপাড়, পঞ্চপীর, পাখাডুবি, বনগ্রাম, বালিয়া, বাউসী, হোসনাবাদ, পাটাবুগা, পুঠিয়ারপাড় ও বগারপাড় গ্রামের প্রায় দুই শতাধিক মানুষ এ নামাজে অংশ নেয়।

চাঁদপুরে আগাম ঈদ উদযাপনের গ্রামগুলো হচ্ছে- হাজীগঞ্জের সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা। ফরিদগঞ্জের লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতারা, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা ও গোবিন্দপুর। এছাড়া মতলব উত্তর উপজেলার সাড়ে পাঁচানী, দেওয়ানকান্দি পাঁচানী, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলী ও শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রাম।

জনপ্রিয়