ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকে ৯০ শতাংশ পাস

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৮:৪২, ৮ মে ২০২৪

সর্বশেষ

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকে ৯০ শতাংশ পাস

পশ্চিমবঙ্গে এ বছরের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে আজ বুধবার। দুপুর ১টায় সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ফল ঘোষণা করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবার মোট পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন ৬ লাখ ৭৯ হাজার ৭৮৪। পাসের হার ৯০ শতাংশ। জেলাভিত্তিক পাসের হারের নিরিখে শীর্ষ স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর, পাশের হার ৯৯ দশমিক ৭৭ শতাংশ।

এ বছর উচ্চ মাধ্যমিকে প্রথম দশে রয়েছেন ৫৮ জন। ৪৯৬ নম্বর পেয়ে প্রথম হয়েছেন অভীক দাস। দ্বিতীয় স্থানে রয়েছেন সাম্যদীপ সাহা। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৫। তৃতীয় স্থানে রয়েছেন অভিষেক গুপ্ত। প্রাপ্ত নম্বর ৪৯৪।

উচ্চ মাধ্যমিকে সফল শিক্ষার্থীদের বার্তা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তোমাদের অভিভাবক ও শিক্ষকদেরও জানাই আমার অভিনন্দন। আগামী দিনে তোমরা আরও সফল হবে, দেশের নাম, রাজ্যের নাম উজ্জ্বল করবে— এই প্রার্থনা করি। আর আজ যারা কোনও কারণে সফল হতে পারোনি, তাদের বলব ভেঙে না পড়ে মন দিয়ে চেষ্টা করো। আগামীতে তোমরাও সফল হবে। আমার অগ্রিম শুভেচ্ছা রইল।’

সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছাবার্তা দিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু লেখেন, ‘আজ ৬৯ দিনের মাথায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪-এর ফল প্রকাশিত হল। পাশের হার ৯০ শতাংশ। সফল ছাত্রছাত্রীদের আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই। তোমরা খুব কৃতী হও,ভাল মানুষ হও, বাংলা ও বাঙালির মুখ উজ্জ্বল করো, এই কামনা রইল।’

এ বছর পরীক্ষা শুরু হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। অর্থাৎ পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় ফল ঘোষণা করা হয়। এবার ৬০টি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। যার মধ্যে ১৫টি ভাষার পরীক্ষা। চলতি বছরে মোট পরীক্ষার্থী ছিলেন ৭ লাখ ৬৪ হাজার ৪৪৮ জন। তার মধ্যে ‘রেগুলার ভিত্তিতে’ মোট পরীক্ষার্থী ছিলেন ৭ লাখ ৫৫ হাজার ৩২৪ জন।

সূত্র: আনন্দবাজার 

জনপ্রিয়