ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বান্দরবানের ৩ উপজেলায় ভোট স্থগিত

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৫:২৬, ২৩ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বান্দরবানের ৩ উপজেলায় ভোট স্থগিত

পার্বত্য জেলা বান্দারবানের তিন উপজেলা থানচি, রুমা এবং রোয়াংছড়ির ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আসন্ন ষষ্ঠ উপজেলা নির্বাচন নিয়ে মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান ইসি সচিব জাহাংগীর আলম।

জাহাংগীর আলম বলেন, পার্বত্য জেলা বান্দারবানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ অভিযান চলছে। তাই আপাতত গোয়েন্দা সংস্থাগুলোর সুপারিশে তিন উপজেলা রুমা, থানচি এবং রোয়াংছড়ির ভোট স্থগিত করা হয়েছে।

আগামীতে সুবিধাজনক সময়ে এসব উপজেলার ভোট আয়োজন করা হবে।
উল্লেখ্য, আগামী ৮ মে রোয়াংছড়ি ও থানচিতে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অপরদিকে রুমার ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ২১ মে। সম্প্রতি এসব উপজেলায় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী কুকি চিন ন্যাশনালিস্ট ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে যৌথ অভিযান শুরু করেছে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আয়োজন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর, সংস্থা, মন্ত্রণালয় ও বিভাগের প্রধানের সঙ্গে বৈঠক করে ইসি। তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন সচিব, সিনিয়র সচিব, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রধানরা।

বৈঠকে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়েও বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব।

জাহাংগীর আলম বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো যার যার জায়গা থেকে কাজ করবে বলে সভায় আলোচনা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য সিদ্ধান্ত হল, উপজেলা নির্বাচনে অধিক সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। 
তিনি আরো বলেন, এ ভোটে উপজেলা ভিত্তিক বিজিবি মোতায়েন করা হবে। প্রতি উপজেলায় সর্বনিম্ন দুই প্লাটুন এবং সর্বোচ্চ চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, গোয়েন্দা সংস্থাগুলো আমাদের রিপোর্ট দিয়েছে উপজেলা নির্বাচন সুষ্ঠু হবে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটার সম্ভাবনা নেই।

একই দলের একাধিক প্রার্থী ভোটে অংশ নিচ্ছেন, এমনকি যে সব দল ভোট বর্জনের ঘোষণা দিয়েছে, তাদেরও প্রার্থী রয়েছে বলে রিপোর্টে উঠে এসেছে। ফলে ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

জনপ্রিয়