ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শেষ ধাপে ধাপে ৫৫ উপজেলায় ভোট ৫ জুন

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৪৭, ২৩ এপ্রিল ২০২৪

সর্বশেষ

শেষ ধাপে ধাপে ৫৫ উপজেলায় ভোট ৫ জুন

চতুর্থ অর্থাৎ শেষ ধাপে ৫৫টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ৫ জুন। একই দিন ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ইসি সচিব বলেন, চতুর্থ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৯ মে। মনোনয়নপত্র বাছাই হবে ১২ মে। আর মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১৩ থেকে ১৫ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি হবে ১৬ থেকে ১৮ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে। ২০ মে প্রতীক বরাদ্দ করা হবে। আগামী ৫ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে চতুর্থ ধাপের ভোটগ্রহণ।

চতুর্থ ধাপে ৫৪টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিলো। তবে নওগাঁর মহাদেবপুর উপজেলায় এক প্রার্থীর মৃত্যুতে সেখানে নির্বাচন স্থগিত করা হয়। চতুর্থ ধাপে ওই উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

এ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। বাকিগুলোতে ভোট গ্রহণ করা হবে ব্যালট পেপারের মাধ্যমে।

এদিকে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের সংসদ সদস্য আবদুল হাই গত ১৬ মার্চ মারা যান। তার মৃত্যুতে শূন্য হওয়া এ আসনের উপনির্বাচনের তফসিলও মঙ্গলবার ঘোষণা করেছে ইসি।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৭ মে। মনোনয়নপত্র বাছাই ৯ মে ও মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১০ থেকে ১৪ মে। আপিল হলে তা নিষ্পত্তি করা হবে ১৫ মে। ১৬ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আর প্রতীক বরাদ্দ করা হবে ১৭ মে। আগামী ৫ জুন ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।
 

জনপ্রিয়