ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানালো তুরস্ক

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ২২ এপ্রিল ২০২৪

সর্বশেষ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানালো তুরস্ক

 ফিলিস্তিনের সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে প্রস্তাবে মার্কিন ভেটোর বিরোধিতা করার পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান রোববার (২১ এপ্রিল) এ আহ্বান জানান। 

এদিন ইস্তাম্বুলে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ সালেম উলদ মারজুগের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ফিদান বলেন, ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হতে না দেয়া অন্যায্য। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অন্যায়ের বিরোধিতা করার জন্য এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানাই। 

তিনি আরও বলেন, ‘তুরস্কের মতোই মৌরিতানিয়াও ফিলিস্তিনি ইস্যু, বিশেষ করে গাজার পরিস্থিতি সম্পর্কে সংবেদনশীল নীতি গ্রহণ করেছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করছে।’

ফিদান বলেন, ‘১৯৬৭ খ্রিষ্টাব্দের সীমান্তের ভিত্তিতে পূর্ব জেরুজালেমকে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী এবং আঞ্চলিক অখণ্ডতা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত দুই দেশের প্রচেষ্টা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, ইসরায়েল ১৯৬৭ খ্রিষ্টাব্দে পূর্ব জেরুজালেম দখল করে নেয় এবং ১৯৮০ খ্রিষ্টাব্দে সমগ্র শহরটিকে ইসরায়েলের ‘একক ও চিরন্তন রাজধানী’ হিসেবে ঘোষণা করে। তবে ফিলিস্তিনিরা ঐতিহাসিক এই শহরের পূর্ব অংশকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে থাকে।

জনপ্রিয়