ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৭ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গবেষণার জন্য অনুদান পেলেন বিএসএমএমইউয়ের ৪৩৮ শিক্ষার্থী

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১১:৫৫, ১৪ জুন ২০২৪

সর্বশেষ

গবেষণার জন্য অনুদান পেলেন বিএসএমএমইউয়ের ৪৩৮ শিক্ষার্থী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গবেষণার জন্য ৪৩৮ জন শিক্ষার্থীকে ৫ কোটি ৩১ লাখ ৪৩ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। এতে একজন চিকিৎসককে গবেষণার জন্য সর্বোচ্চ দেড় লক্ষ টাকার গবেষণা মঞ্জুরী প্রদান করা হয়।

গতকাল বৃহস্পতিবার বিএসএমএমইউএর শহীদ ডা. মিলন হলে উচ্চতর চিকিৎসা শিক্ষায় অধ্যয়নরত গবেষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের মাঝে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা বিষয়ক এ গবেষণা অনুদান প্রদান করা হয়। অনুদান তুলে দেন বিএসএমএমইউএর উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

বিএসএমএমইউএর উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, বিএসএমএমইউর শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীদের গবেষণার মান আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। গবেষণা হতে হবে সম্পূর্ণ। এক সঙ্গে এত সংখ্যক চিকিৎসক-ছাত্রছাত্রীকে গবেষণার জন্য অনুদান প্রদান করা বিশ্বে বিরল। এটা একটা অবিশ্বাস্য ঘটনা। এটা গিনেস বুকে স্থান পাওয়ার দাবি রাখে। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণার প্রতি অত্যন্ত আন্তরিক। এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনও গবেষণার ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করতে সর্বদা প্রস্তুত রয়েছে এবং গবেষণার ক্ষেত্রে অব্যাহতভাবে সহযোগিতা করে যাচ্ছে। গবেষণার মান বৃদ্ধি, সুযোগ সুবিধা বৃদ্ধিসহ গবেষণার ক্ষেত্র সম্প্রসারণে বহুমুখী পদক্ষেপ নিয়েছে। এই সুযোগকে কাজে লাগানোর জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রীদের বিশেষভাবে আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞানে গবেষণা শুধু জরুরিই নয়, স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক গবেষণা অপরিহার্য এবং এর কোনো বিকল্প নেই। করোনা মহামারীসহ বিভিন্ন ধরণের ফ্লু, ভাইরাসের প্রাদুর্ভাব গবেষণার প্রয়োজনীয়তাকে আরও অত্যাবশ্যকীয় করে তুলেছে। রোগ প্রতিরোধ, নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার সম্পর্কে জ্ঞান লাভ, ভ্যাকসিন আবিস্কার, সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে অবহিত হওয়া, রোগের ধরণ, গতি, প্রকৃতি সম্পর্কে জানাসহ বিভিন্ন প্রয়োজন মেটাতে চিকিৎসা বিজ্ঞানে আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষণা এখন সময়ের দাবি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার দন্তরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্টার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।

জনপ্রিয়