ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৭ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গুলিস্তানে জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের ব্লকেড

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০০, ১০ জুলাই ২০২৪

আপডেট: ১৯:০২, ১০ জুলাই ২০২৪

সর্বশেষ

গুলিস্তানে জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের ব্লকেড

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট মোড় অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে মিছিল নিয়ে শিক্ষার্থীরা গুলিস্তান জিরো পয়েন্টের দিকে অগ্রসর হন। এ সময় জবি শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত হন কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা।

এদিন বিকেল চারটার দিকে শিক্ষার্থীরা জিরো পয়েন্ট মোড়ে অবস্থান নেন। এ সময় শিক্ষার্থীরা ‘জেগেছেরে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যয়’, ‘লেগেছেরে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা না মেধা? মেধা মেধা’, আঠারোর হাতিয়ার’, গর্জে উঠো আরেক বার’, কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধাবীরা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’ স্লোগান দেয়। এ সময় শিক্ষার্থীদের মুখে ছিলো প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের শিক্ষার্থী মাহফুজ হাসান বলেন, এটা আমাদের মুক্তির দাবি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। কোটা প্রথার জন্য আমরা সব দিক থেকে বঞ্চিত হচ্ছি। প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি হলো বাংলাদেশের সব চাকরিতে কোটা প্রথা বাতিল চাই।

মো. সাকিবুল হাসান নামে আরেক শিক্ষার্থী বলেন, কাফনের কাপড় পড়ে আমরা আন্দোলন করছি। এটা আমাদের মুক্তির দাবি, নিঃসন্দেহে আমাদের দাবি যৌক্তিক। আমাদের দাবি একটাই কৌটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এই যৌক্তিক আন্দোলনে সাড়া দিয়ে মেধার মূল্যায়ন করবেন।

এর আগে জিরো পয়েন্ট মোড়ে অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহদুল্লাহ হলের শিক্ষার্থীরা। ফলে সারাদিনই এ রাস্তা বন্ধ ছিলো। অবরোধে রাজধানীর সচিবালয়, মতিঝিল, পুরানা পল্টন ও তাঁতিবাজারগামী যাত্রীরা ব্যাপক ভোগান্তিতে পড়েন। অনেককে পায়ে হেঁটে গুলিস্তানের জিরো মোড় পার হতে দেখা যায়।

জনপ্রিয়