ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৭ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

খেলতে খেলতে হার্ট অ্যাটাক, মা*রা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

খেলা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২০:৪০, ৫ জুলাই ২০২৪

সর্বশেষ

খেলতে খেলতে হার্ট অ্যাটাক, মা*রা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা। এনামুল হোসেন রাজীবের বিপক্ষে খেলছিলেন জিয়াউর রহমান। আজ দুপুর ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর। সঙ্গে সঙ্গেই তাকে শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নেয়ার পর জানা যায় হার্ট অ্যাটাক করেছেন তিনি।

দাবা ফেডারেশন থেকে হাসপাতালে পৌঁছাতে ৯ মিনিট সময় লাগে। হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা দ্রুতই তার চিকিৎসা শুরু করেন। প্রায় ১৫ মিনিট পর্যন্তও তার পালস খুঁজে পাওয়া যায়নি। অবশেষে তাকে মৃত ঘোষণা করে চিকিৎসক। 

দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা হারুনুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর। গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে শোকের ছায়া নেমেছে দেশের ক্রীড়াঙ্গনে। 

১৯৭৪ খ্রিষ্টাব্দে জন্ম নেয়া জিয়া ১৯৯৩ খ্রিষ্টাব্দে ইন্টারন্যাশনাল আর ২০০২ খ্রিষ্টাব্দে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টারের খেতাব অর্জন করেন। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ২৫ শো ৭০ ফিদে রেটিংও তার। ১৯৮৮ খ্রিষ্টাব্দে প্রথমবার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হন জিয়াউর রহমান। টুর্নামেন্টে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নও তিনি। যেখানে বাকি চার গ্র্যান্ডমাস্টার সম্মিলিতভাবে জিতেছেন ১৬ বার।

জনপ্রিয়