ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাবা-মা ভোট না দিলে শিশুদের না খাওয়ার পরামর্শ

আন্তর্জাতিক

আমাদের ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

বাবা-মা ভোট না দিলে শিশুদের না খাওয়ার পরামর্শ

গিয়েছিলেন স্কুল পরিদর্শনে। সেখানে পড়ুয়াদের একটি পরামর্শ দিয়ে বিতর্ক সৃষ্টি করলেন মহারাষ্ট্রের এক বিধায়ক। পড়ুয়াদের বাবা-মা তাঁকে ভোট না দিলে তাদের খাবার খেতে বারণ করে দিলেন শিবসেনা (শিন্ডে) বিধায়ক সন্তোষ বাঙ্গার। 

সমাজমাধ্যমে সেই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে সমালোচনার ঝড়। বস্তুত, গত সপ্তাহেই নির্বাচন কমিশন একটি নির্দেশিকা জারি করে জানায়, নির্বাচনী কোনও বিষয়ে নাবালকদের যুক্ত করা যাবে না।

বাঙ্গার নিজের বিধানসভা কেন্দ্রে একটি স্কুলে গিয়েছিলেন। সেখানে অনুর্ধ্ব ১০ বছরের পড়ুয়াদের ‘পাঠ’ পড়াতে শোনা যায় তাঁকে। তিনি পড়ুয়াদের ছড়া কেটে কেটে বলতে শেখান, ‘সন্তোষ বাঙ্গারকে ভোট দাও, তবেই আমরা খাবার খাব।’ 

তার পর বিধায়ককে বলতে শোনা গেছে, ‘যদি তোমাদের বাবা-মা পরের বার নির্বাচনে আমায় ভোট না দেন, তা হলে তোমরা দু’দিন খাবার খাবে না।’ এ শুনে বাচ্চারাও মাথা নাড়ে। তার পর আবার তিনি ওই ‘ছড়া’ আওড়াতে বলেন। সেই সময় ওই স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের দেখা যায় হাসিমুখে দাঁড়িয়ে রয়েছেন।

ওই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই শোরগোল শুরু হয়েছে। মহারাষ্ট্রে এনসিপি এবং কংগ্রেসের তরফে তীব্র সমালোচনা করা হয়েছে বিধায়ক বাঙ্গারের। তাদের অভিযোগ, ওই বিধায়ক যা বলেছেন, তাতে স্পষ্টতই নির্বাচন কমিশনের নির্দেশিকার অবমাননা হয়েছে। কমিশনের উচিত, ওই বিধায়কের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়া। 

অন্যদিকে, বিধায়ক বঙ্গার নানা সময়ে বিতর্কিত মন্তব্য করে থাকেন, গত মাসেই তিনি মন্তব্য করেন যে, নরেন্দ্র মোদী আবার প্রধানমন্ত্রী না-হলে তিনি গলায় দড়ি দেবেন। গত বছরের অগস্ট মাসে একটি সমাবেশে অস্ত্র হাতে নিয়ে ঘুরে বেড়ানোর অভিযোগে তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়। সূত্র: আনন্দবাজার 

জনপ্রিয়