ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ , ৭ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

উত্তরপ্রদেশে গরু কোরবানি দিলে কড়া ব্যবস্থা

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:১০, ১৬ জুন ২০২৪

সর্বশেষ

উত্তরপ্রদেশে গরু কোরবানি দিলে কড়া ব্যবস্থা

আসন্ন ঈদ-উল আজহা উপলক্ষে মুসলমান নাগরিকদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এ নির্দেশনায় তিনি রাস্তায় ঈদের নামাজ পড়া নিষিদ্ধ করেছেন। পাশাপাশি অনির্ধারিত স্থানে যেনো পশু কোরবানি করা না হয়, সেই বিষয়েও সতর্কতা জারি করেছেন।

এবিপি আনন্দসহ ভারতীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি নির্দেশনাটি জারি করেন।

এতে বলা হয়েছে, প্রচলিত রীতি অনুযায়ী শুধু নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। রাস্তা অবরোধ করে নামাজ পড়া যাবে না। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কোরবানি দিলে কড়া ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। ভারতের ২৮ রাজ্যের ২০টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম।

মুসলিম নাগরিকদের প্রতি আদিত্যনাথের বক্তব্যের উদ্ধৃতি দেয়া হয়েছে সংবাদ সংস্থা আইএএনএসে।

এতে বলা হয়েছে, ‘ঈদে কোরবানির স্থান আগে থেকেই চিহ্নিত করা উচিত। অন্য জায়গায় কোরবানি করা উচিত নয়। বিতর্কিত বা স্পর্শকাতর স্থানেও কোরবানি করা উচিত নয়। কর্মকর্তাদের নিশ্চিত করা উচিত, যেনো নিষিদ্ধ পশু কোরবানি করা না হয়। পশু জবাইয়ের পর বর্জ্য নিষ্পত্তির জন্য একটি পদ্ধতিগত কর্ম পরিকল্পনা সমস্ত জেলায় চালু করা উচিত।’

মুসলিম সম্প্রদায়ের ঈদ ও হিন্দু সম্প্রদায়ের দশেরা উৎসব একদিন আগে-পরে হওয়ায় প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশের প্রতি ধর্মীয় অনুভূতিতে আঘাত করে, এমন কোনো অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলা এবং প্রতিহত করারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আজ রোববার অনুষ্ঠিত হবে দশেরা উৎসব। আগামীকাল হবে ঈদ-উল আজহা।

 

জনপ্রিয়