ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

১০ অভিবাসন প্রত্যাশীর ভূমধ্যসাগরে মৃত্যু

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

১০ অভিবাসন প্রত্যাশীর ভূমধ্যসাগরে মৃত্যু

ভূমধ্যসাগরে নারী ও শিশুসহ অন্তত ১০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার পথে এই ঘটনা ঘটে। ইতালির কোস্টগার্ডের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। নিহতদের মধ্যে তিন নারী ও এক শিশু রয়েছে।

ইতালীয় কোস্টগার্ড শুক্রবার জানায়, আগের রাতে তারা একটি ছোট মাছ ধরার নৌকা তীরে তুলে আনে। পরে সেখান থেকে ৮ জনকে মৃত এবং ৪২ জনকে জীবিত উদ্ধার করা হয়। অভিবাসন প্রত্যাশীদের মধ্যে  গিনি, ক্যামেরুন, বুরকিনা ফাসো, নাইজার, মালি ও আইভরি কোস্টের নাগরিকরা রয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, তিউনিসিয়া থেকে নৌকাটি যাত্রা শুরু করেছিল কয়েকদিন আগে। মৃতরা সবাই হাইপোথারমিয়াতে মারা গেছে বলে মনে করা হচ্ছে। 

এর আগে বৃহস্পতিবার ইতালীয় কোস্টগার্ডকে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকাটির কথা মাল্টার কর্তৃপক্ষ। কারণ ভূমধ্যসাগরের যে স্থানে নৌকাটি শনাক্ত হয়েছিল, সেটি মাল্টার নিয়ন্ত্রণাধীন এলাকা।

জানা যায়, এতদিন লিবিয়া উপকূলের কাছে বিভিন্ন দাতব্য সংস্থার বিপুল সংখ্যক নৌযান থাকতো যাতে অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করা যায়। কিন্তু ইতালীয় নতুন সরকারের এক ডিক্রির কারণে আগের সংখ্যা ও তাদের কার্যক্রম অনেকটা কমে এসেছে।

এ বিষয়ে ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) টুইটারে লিখেছে, এটি অগ্রহণযোগ্য যে, মাল্টার অনুসন্ধান ও উদ্ধার অঞ্চলে ফের একটি নৌকায় প্রাণহানির ঘটনা ঘটেছে, অথচ এ ঘটনা এড়ানো সম্ভব ছিল।

জনপ্রিয়