ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আর্থিক প্রতিষ্ঠানে এমডির খোঁজে কেন্দ্রীয় ব্যাংক

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ২০:৪৮, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

আর্থিক প্রতিষ্ঠানে এমডির খোঁজে কেন্দ্রীয় ব্যাংক

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়াই চলছে দেশের ডজনখানেক ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান । দীর্ঘদিন ধরে এসব প্রতিষ্ঠান এমডি খুঁজে পাচ্ছে না। তাই এখন বাংলাদেশ ব্যাংক এসব প্রতিষ্ঠানে এমডি নিয়োগের জন্য একটি প্যানেল গঠন করেছে। প্রতিষ্ঠানগুলো এমডি না পেলে এই প্যানেল থেকে তাদের পছন্দমতো এমডি নিয়োগ করতে পারবে। পাশাপাশি এ প্যানেল থেকে স্বতন্ত্র পরিচালকও নিয়োগ করা যাবে। ইতোমধ্যে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা ও অভিজ্ঞ ব্যাংকারের খোঁজে কয়েকটি বাণিজ্যিক ব্যাংককে চিঠিও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

এমডি ছাড়া চলছে ইউনিয়ন ক্যাপিটাল, ফাস ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফএস), দি ইউনাইটেড আরব আমিরাত-বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ), আভিভা ফাইন্যান্স, বে লিজিং, ফার্স্ট ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, এসএফআইএল, আইপিডিসি ফাইন্যান্স এবং অগ্রণী এসএমই ফাইন্যান্স।

তবে অভিযোগ রয়েছে বোর্ডের পছন্দমতো কাজ না করলে কিছু প্রতিষ্ঠান এমডিদের বিদায় করে দিচ্ছে। আবার নিজস্ব লোক নিয়োগ দেয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান যোগ্য এমডি পেলেও নিয়োগ দিচ্ছে না।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, একটি প্রতিষ্ঠান কয়েকবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েও এমডি পায়নি। মূলত প্রতিষ্ঠানটি বোর্ডের পছন্দের লোক নিয়োগ দেয়ার জন্য যোগ্য প্রার্থী পেলেও তারা নিয়োগ দেয়নি। তাদের নিজস্ব প্রার্থীর স্নাতকোত্তর শেষ না হওয়ার কারণে নিয়োগ দিতে পারেনি। তবে প্রতিষ্ঠান এমডি নিয়োগে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংকের নতুন উদ্যোগে এই প্যানেল থেকে এমডি নিয়োগ করতে হবে।

 

জনপ্রিয়