ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪ , ১৮ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৯:৫২, ২৪ অক্টোবর ২০২২

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক

ব্রিটিশ পার্লামেন্টে কনজারভেটি পার্টির কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি সোমবার ঋষি সুনাকের দলীয় প্রধান ও দেশের প্রধানমন্ত্রিত্বের তথ্য নিশ্চিত করেন।

সংবাদমাধ্যম বিবিসি বলছে, আগামীকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন ঋষি সুনাক।

যুক্তরাজ্যের স্থানীয় সময় আজ সোমবার দুপুর ২টার আগে অর্থাৎ শেষ সময়ে এসে ঋষি ‍সুনাককে সমর্থন জানিয়ে প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করেন পনি মরড্যান্ড। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সুনাক।

এর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক নিজের প্রার্থিতা ঘোষণা করে জানান, তিনি দেশের ‘অর্থনৈতিক স্থিতিশীলতা’ ফিরিয়ে আনতে চান। মনোনয়নের সময় শেষের আগেই ক্ষমতাসীন দলের এমপিদের সমর্থনের দিক দিয়ে সুনাক সবাইকে ছাড়িয়ে যান।

কনজারভেটিভ পার্টির ঘোষণা মতে, আগামী ২৮ অক্টোবরের মধ্যে নতুন নেতা নির্বাচন করার কথা ছিল। পার্টির দুই নেতা বরিস জনসন ও ঋষি সুনাক শনিবার স্থানীয় সময় রাতে বৈঠক করেন। বৈঠকে জনসন সুনাককে প্রধানমন্ত্রীর পদে না লড়ার কথা বলেন।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৩০ জন পার্লামেন্ট সদস্য যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সুনাককে চান বলে প্রকাশ্যেই জানিয়ে দেন। সম্ভাব্য অন্য প্রার্থীদের মধ্যে শুধু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতা পেনি মরড্যান্ট নিজের প্রার্থিতার কথা নিশ্চিত করেছিলেন। পরে আজ সোমবার তিনি তা প্রত্যাহার করেন।

জনপ্রিয়