ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ৩০ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা জরুরি : বিশ্বব্যাংক

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা জরুরি : বিশ্বব্যাংক

বাড়তে থাকা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই বাংলাদেশের বড় চ্যালেঞ্জ। সরকারের উদ্যোগে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। যদিও রাতারাতি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ অসম্ভব বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। বিদ্যুৎ ও জ্বালানির মূল্য সমন্বয়ের কথাও জানান তিনি। সচিবালয়ে এক বৈঠক শেষে এসব বলেন তারা।

একদিনের সফরে বাংলাদেশে এসে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আন্না বেয়ার্ডে রোববার সকালে অর্থমন্ত্রীর সাথে বৈঠকে বসেন।

পরিকল্পনা কমিশনে অর্থমন্ত্রী আবু হাসান মাহমুদ আলীর সাথে বৈঠকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ ও প্রকল্প বাস্তবায়নের নানা বিষয়ে কথা বলেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) আন্না বেয়ার্ডে।

তিনি বলেন, বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা জরুরি। সরকার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কী কী উদ্যোগ নিয়েছে, সে বিষয়ে আলোচনা হয়েছে- এবং বিশ্বব্যাংক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারকে সহায়তা অব্যাহত রাখবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যাংকিংখাতে টাকার সরবরাহ নিয়ন্ত্রণসহ বেশ কিছু উদ্যোগের কথা জানিয়ে জনগণকে মূল্যস্ফীতি চাপ মানিয়ে নিতে বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, আমাদের অপেক্ষা করতে হবে। কারণ, মূল্যস্ফীতি রাতারাতি কমবে না। রমজানের পর থেকে বিশেষ করে মে জুন মাসের দিকে কমে আসবে বলে আমরা আশা করছি।

অর্থমন্ত্রীর ভাষ্য, বাংলাদেশ এখন যে চ্যালেঞ্জ ও সমস্যার মুখোমুখি হচ্ছে তা নতুন নয়। বাংলাদেশ যেভাবে এই সমস্যা মোকাবিলা করছে বিশ্ব ব্যাংক তার প্রশংসা করেছে।

আলোচনায় মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী নদীর তলদেশে টানেলের মতো মেগা প্রকল্পের কথাও উঠে এসেছে জানিয়ে মাহমুদ আলী বলেন, এসব প্রকল্প বাস্তবায়নের জন্য তারা (বিশ্ব ব্যাংক) শেখ হাসিনা সরকারের প্রশংসা করেছেন।

অর্থ সচিব ড. খায়েরুজ্জামান মজুমদার এসময় বলেন, রমজানের পর মূল্যস্ফীতি অনেকটাই কমে যাবে। আমাদের আশা এটা জুনের মধ্যে ৭ দশমিক ৫ শতাংশে নেমে আসবে।

তিনি জানান, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল ও উন্নতিতে সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল দেশের সামষ্টিক অর্থনৈতিক খাতে সরকারের পদক্ষেপ ও কর্মসূচিকে ‘রাইট অন ট্র্যাক’ বলে অভিহিত করেছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যেই বিদ্যুৎসহ জ্বালানি তেলের দাম বাড়ার ঘোষণা আরেক দফা মূল্যস্ফীতি উস্কে দেবে কিনা সে প্রশ্নও ছিলো অর্থমন্ত্রীর কাছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ বিষয়ে বলেন, সব কিছুই কানেক্টেড। আমাদের অপেক্ষা করতে হবে।

এসময়, বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করার কথা বলেন বিশ্বব্যাংক এমডি। পাশাপাশি পাইপলাইনে আটকে থাকা প্রকল্প শুরুরও তাগিদ দেয়া হয়।

জনপ্রিয়