ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ৩০ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দুর্বল অবকাঠামোই রেলপথে পণ্য রপ্তানির প্রতিবন্ধকতা

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:১০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৭:১০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

দুর্বল অবকাঠামোই রেলপথে পণ্য রপ্তানির প্রতিবন্ধকতা

বেনাপোল স্থলবন্দর দিয়ে দিন দিন পণ্য রপ্তানির চাহিদা বাড়লেও দুর্বল অবকাঠামোর কারণে রেলপথে পণ্য রপ্তানি করতে পারছেন না বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ীরা। অন্যদিকে ভারত থেকে ঠিকই রেলপথে বাংলাদেশে পণ্য আমদানি হচ্ছে।
জাতীয় রাজস্ব বোর্ড গত বছর রেলপথে পণ্য রপ্তানির অনুমতি দিলেও রেল কর্তৃপক্ষ বলছে, ট্রেনে করে পণ্য রপ্তানিতে দুই দেশের বন্দরে রেল ব্যবস্থাপনার আরো উন্নয়ন দরকার। 

দেশে স্থলপথে ভারতের সঙ্গে যে বাণিজ্য হয়, তার ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে রেল ও সড়ক পথে। বাংলাদেশি পণ্যের গুণগত মান ভালো হওয়ায়, আগে আমদানি হতো এমন অনেক পণ্য এখন রপ্তানি হচ্ছে ভারতে।
আমদানি বাণিজ্য সহজ করতে বেশ আগে থেকেই বেনাপোল বন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলপথে ভারত থেকে পণ্য আমদানি হচ্ছে। এতে আমদানি বাণিজ্যে গতি ফিরলেও রপ্তানি বাণিজ্যে রয়েছে নানা প্রতিবন্ধকতা। গত বছর এনবিআর রেলপথে পণ্য রপ্তানির অনুমতি দিলেও এখনো পর্যন্ত তা চালু করা সম্ভব হয়নি। এছাড়া রপ্তানি পণ্যবাহী ট্রাক পার্কিংয়ের জন্য বন্দরের টার্মিনাল ব্যবহারের সুযোগ না থাকায় সড়কে পণ্যজটের কারণে রপ্তানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

এদিকে ব্যবসায়ীরা জানান, বর্তমানে রেলপথে বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি করা হয়। রেলের অবকাঠামো উন্নয়ন না হওয়ায় ট্রেন থেকে পণ্য বেনাপোল বন্দরে নামাতে নানা সমস্যায় পড়তে হয়।

জনপ্রিয়