ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ , ৫ আশ্বিন ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাংলাদেশিদের ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার কমেছে

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ২০:৫০, ২৯ মার্চ ২০২৪

সর্বশেষ

বাংলাদেশিদের ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার কমেছে

বাংলাদেশিরা বিদেশে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেন যুক্তরাষ্ট্র ও ভারতে। গত জানুয়ারিতে এ দুই দেশসহ অধিকাংশ দেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে অর্থ ব্যয় কমেছে। তবে ভারতে ক্রেডিট কার্ডে অর্থ ব্যয়ের পরিমাণ ও কার্ডের ব্যবহার অধিকহারে কমেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে দেখা যায়, জানুয়ারি মাসে বাংলাদেশিদের সবচেয়ে বেশি ব্যয় কমেছে কানাডা ও ভারতে। গত বছরের ডিসেম্বরের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে কানাডা ও ভারতে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ কমেছে যথাক্রমে ২৫ দশমিক ৯৫ ও ১৬ দশমিক ৫২ শতাংশ।

খাতসংশ্লিষ্টরা বলেছেন, অনেকে বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে নগদ উত্তোলন করে থাকেন। সম্প্রতি বাংলাদেশের কয়েকটি ব্যাংক বিদেশে ক্রেডিট কার্ডে নগদ উত্তোলন বন্ধ করেছে। এক্ষেত্রে যাদের নগদ ডলার প্রয়োজন হতো, তারা সেটা এখন কার্ডে নিচ্ছেন না। ক্যাশ নিয়ে যাচ্ছেন। এর প্রভাবে কমতে পারে। এছাড়া বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যমে সাম্প্রতিক ‘ইন্ডিয়া আউট’ নামে ভারতবিরোধী এক ধরনের প্রচারণা লক্ষ্য করা যাচ্ছে। সেখানে প্রতিবেশী দেশ ভারতের পণ্যসহ দেশটিকে ‘বয়কট’ নিয়ে করা নিয়ে বিভিন্ন ধরনের ক্যাম্পেইন চলছে। ভারতে কার্ডের ব্যবহার হ্রাসে এরও একটি প্রভাব পড়তে পারে। যেহেতু বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ভারতীয় পণ্য কিনে থাকে।

জনপ্রিয়