ঢাকা সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পণ্যের শুল্ক ঈদুল আজহা পর্যন্ত কমানোর দাবি

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ৩১ মার্চ ২০২৪

সর্বশেষ

পণ্যের শুল্ক ঈদুল আজহা পর্যন্ত কমানোর দাবি

ঈদুল আজহা পর্যন্ত নিত্যপণ্যে শুল্ক কমানোর দাবি জানিয়েছে এফবিসিসিআই। গত শনিবার সংগঠনটির সভাপতি মাহবুবুল আলম এক মতবিনিময় সভায় এ দাবি জানান। পাশাপাশি শুল্ক বিভাগের সহায়তা চান তিনি। পুরান ঢাকায় অবস্থিত মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির কার্যালয়ে নিত্যপণ্যের বাজার নিয়ে এ সভার আয়োজন করা হয়। 

সভায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে মাঠ পর্যায়ের ব্যবসায়ীদের সক্রিয় থাকার আহ্বানও জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। 

সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আমরা ট্রিলিয়ন ডলারের দিকে এগিয়ে যাচ্ছি। দেশ হিসেবে ছোট হলেও আমাদের বাজার অনেক বড়। পার্শ্ববর্তী অনেক দেশ ও অঞ্চলের সঙ্গে আমাদের ব্যবসা-বাণিজ্য রয়েছে। ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ থেকে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হবে।’

এবারের রমজানে পেঁয়াজ ও আলুসহ নিত্যপণ্যের দাম অনেকটা সহনীয় রয়েছে উল্লেখ করে কোরবানির ঈদ পর্যন্ত নিত্যপণ্যের ওপর শুল্ক কমানোসহ কাস্টমসের সহযোগিতা চান মাহবুবুল আলম। সরবরাহ শৃঙ্খল ঠিক রাখতে সঠিক ডাটাবেজ তৈরি অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেন তিনি। 

এফবিসিসিআই বাজার মনিটরিং কমিটির আহ্বায়ক মো. আমিন হেলালী বলেন, ‘প্রতি বছর ২২ লাখ লোকের কর্মসংস্থান হয় দেশে, যার বেশির ভাগই বেসরকারি খাতের মাধ্যমে। দেশের অর্থনীতিকে শক্তিশালী করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে বেসরকারি খাত।’ নিয়ম মেনে ব্যবসা-বাণিজ্য পরিচালনা এবং নৈতিকভাবে ব্যবসা কার্যক্রম সম্পন্ন করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মো. আমিন হেলালী।

এফবিসিসিআইয়ের সহসভাপতি রাশেদুল হোসেন চৌধুরী (রনি) বলেন, ‘ব্যবসায়ীরা বিনিয়োগ করেন ব্যবসা করার জন্য, চুরি করার জন্য না। ছোট ব্যবসায়ীরা অনেক সময় নীতিমালা বোঝেন না। কিন্তু ঢালাওভাবে আইনগত ব্যবস্থা নেয়ার আগে তাদেরকে বোঝাতে হবে, আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। সবাইকে সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।’ 

জনপ্রিয়