ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কারেন্সি সোয়াপ বন্ধ করলো কেন্দ্রীয় ব্যাংক

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ৯ মে ২০২৪

আপডেট: ১৬:৫৮, ৯ মে ২০২৪

সর্বশেষ

কারেন্সি সোয়াপ বন্ধ করলো কেন্দ্রীয় ব্যাংক

আন্তব্যাংক ডলার লেনদেন চালু করতে কারেন্সি সোয়াপের মাধ্যমে ব্যাংকগুলোর হাতে থাকা উদ্বৃত্ত ডলার জমা রেখে টাকা দেয়া, অর্থাৎ কারেন্সি সোয়াপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়াও রেমিট্যান্সের ডলার কেনায় এখন থেকে ব্যাংকগুলো নিজেদের তহবিল থেকে কোনো প্রণোদনা দিতে পারবে না বলেও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বুধবার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে এক সভায় কেন্দ্রীয় ব্যাংক এই নির্দেশনা দিয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন অ্যাসোসিয়েশন অভ ব্যাংকারস, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সেলিম আরএফ হোসেন।

সেলিম আরএফ হোসেন বলেন, রেমিট্যান্সের ডলার কেনার ক্ষেত্রে ব্যাংকগুলো এখন থেকে নিজেরা কোনো প্রণোদনা দিতে পারবে না। তবে সরকারের পক্ষ থেকে দেয়া ২.৫ শতাংশ প্রণোদনা অব্যাহত থাকবে।

২০২৩ খ্রিষ্টাব্দের অক্টোবরে এবিবি ও বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) মাধ্যমে ব্যাংকগুলোর নিজেদের তহবিল থেকে রেমিট্যান্সের ডলারে সর্বোচ্চ ২.৫ শতাংশ প্রণোদনা দেয়ার নির্দেশনা দিয়েছিলো কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকগুলো চাইলে তাদের উদ্বৃত্ত ডলার আন্তব্যাংকে বিক্রি করতে পারবে জানিয়ে এবিবি চেয়ারম্যান বলেন, ডলারের রেট এখন আগের তুলনায় অনেক ভালো। কেন্দ্রীয় ব্যাংক বর্তমানে যে বেঞ্চমার্ক রেট ঠিক করে দিয়েছে, সেটি বাজারের সঙ্গে অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ।

তাই কেন্দ্রীয় ব্যাংক থেকে এখন কারেন্সি সোয়াপ করে টাকা নেয়ার বদলে ইন্টারব্যাংকে ডলার বিক্রি করবে বাণিজ্যিক ব্যাংক। এতে ইন্টারব্যাংক ডলার মার্কেট সচল হবে, বলেন তিনি।

ব্যাংকাররা জানান, ২০২২ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে এবিবি ও বাফেদার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম নির্ধারণ করে দেয়া চালু করার পর থেকে আন্তব্যাংকে ডলার লেনদেন একপ্রকার বন্ধ হয়ে গিয়েছিলো। এখন ডলারের দাম বাজারদরের কাছাকাছি আসায় এখানে লেনদেন আবার চালু হতে পারে।
 

জনপ্রিয়