ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রপ্তানি প্রণোদনার অডিট ফার্ম নিয়োগে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের শর্ত

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৬, ৯ জুলাই ২০২৪

সর্বশেষ

রপ্তানি প্রণোদনার অডিট ফার্ম নিয়োগে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের শর্ত

পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা বা ভর্তুকির আবেদন অডিট করার জন্য অডিট ফার্ম নিয়োগে ব্যাংকগুলোকে শর্ত বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট (এফইপিডি) এ-সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, ২০২৪-২৫ অর্থবছরে পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা বা ভর্তুকির আবেদন অডিট করার জন্য ব্যাংকের হিসাব অডিটে থাকা ফার্মের সমসংখ্যক অডিট ফার্ম নিয়োগ করা যাবে। তবে অতিরিক্ত অডিট ফার্ম নিয়োগ করতে হলে তার যৌক্তিকতা, সংশ্লিষ্ট ফার্মটির আগে ওই ব্যাংকে কাজের অভিজ্ঞতা, নগদ সহায়তার কেসের সংখ্যা ও প্রাসঙ্গিক তথ্যসহ অডিট ফার্মের সংখ্যা উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকের এফইপিডি বরাবর আবেদন করতে হবে বলে জানানো হয়েছে। 

এছাড়া নগদ সহায়তা বা ভর্তুকির আবেদন অডিট করতে নিয়োজিত অডিট ফার্ম নিয়োগে বেশ কিছু নির্দেশনাও দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে উল্লেখযোগ্য হলো: ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল ও বাংলাদেশ ব্যাংকের অডিট ফার্মের তালিকায় ফার্মের নাম থাকা এবং নিয়োগকারী ব্যাংকের পরিচালনা পর্ষদের অনুমোদন থাকা।

কোনো অডিট ফার্ম একাধারে তিন বছরের বেশি একই ব্যাংকে নগদ সহায়তা বা ভর্তুকির আবেদন অডিট করতে পারবে না বলে আগের যে নীতিমালা ছিলো, সেটিও বজায় রাখা হয়েছে নতুন নির্দেশনায়।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল বিধিমালা অনুযায়ী, নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির অডিটের ক্ষেত্রে ব্যাংকগুলোকে আলাদা অডিট ফার্ম নিয়োগ দিতে হবে।’

জনপ্রিয়