ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মেডিক্যাল ভর্তি পরীক্ষার পাস ৪৮ শতাংশ, এগিয়ে মেয়েরা 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ০০:১০, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

মেডিক্যাল ভর্তি পরীক্ষার পাস ৪৮ শতাংশ, এগিয়ে মেয়েরা 

মেডিক্যালের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ৯২৩ শিক্ষার্থী। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীরা এগিয়ে রয়েছেন। গতকাল রোববার দুপুরের পরে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক সামন্ত লাল সেন।
মন্ত্রী জানান, এ বছর ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ৯২৩ জন শিক্ষার্থী । এতে পিছিয়ে রয়েছেন ছেলেরা। ছেলেদের পাসের হার ৪০ দশমিক ৯৮ শতাংশ। অর্থাৎ ২০ হাজার ৪৫৭ জন পাস করেছেন। অন্যদিকে মেয়েদের পাসের হার ৫৯ দশমিক ০২ শতাংশ, ২৯ হাজার ৪৬৬ জন।

এ ছাড়া মেডিক্যালে সুযোগপ্রাপ্তদের মধ্যেও মেয়েরা এগিয়ে। সরকারি মেডিক্যাল কলেজে সুযোগপ্রাপ্ত মেয়েদের সংখ্যা ৩ হাজার ৬৮ জন বা ৫৬ দশমিক ৫৪ শতাংশ। ছেলের সংখ্যা ২ হাজার ৩১২ জন বা ৪৩ দশমিক ২৬ শতাংশ।
প্রকাশিত ফলে জাতীয় মেধায় প্রথম স্থান অধিকার করেছেন হলিক্রস কলেজের ছাত্রী তানজিম মুনতাকা সর্বা। তার মোট প্রাপ্ত নম্বর ৯২ দশমিক ৫ শতাংশ।

সরকারি মেডিক্যাল কলেজের কাট মার্কস সম্পর্কে জানতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তারা জানান, সরকারি মেডিক্যালে২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তিতে কাট মার্কস ২৬৭ । অর্থাৎ এ বছর সরকারি মেডিক্যাল চান্স পাওয়ার সর্বনিম্ন নম্বর ২৬৭। তবে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটায় এর চেয়ে কম পেয়েও সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন।
গত ১০ ফেব্রুয়ারি দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি প্রতিষ্ঠানে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী আবেদন করেন। 

ভর্তি পরীক্ষায় ৯৮ শতাংশ শিক্ষার্থী উপস্থিত থেকে এবারের ভর্তি পরীক্ষায় অংশ নেন। দেশের ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে ৫ হাজার ৩৮০টি ও ৬৭টি বেসরকারি মেডিক্যাল কলেজে ৬ হাজার ২৯৫টি আসন আছে।

ভর্তি শুরু ১৮ ফেব্রুয়ারি

সরকারি মেডিক্যালে উত্তীর্ণদের আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজসমূহে নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালীন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

জনপ্রিয়