ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফসল উৎপাদনের গবেষণার তাগিদ ঢাবি উপাচার্যের

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি 

প্রকাশিত: ১৮:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

ফসল উৎপাদনের গবেষণার তাগিদ ঢাবি উপাচার্যের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, পরিবেশ, প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং দেশে পর্যাপ্ত শাক-সবজি ও ফসল উৎপাদনের লক্ষ্যে সমাধানভিত্তিক গবেষণা পরিচালনার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে আমাদের দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

বুধবার ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আন্তর্জাতিক এ বোটানিক্যাল সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এবারের এই সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘Plant Sciences in Achieving SDG’. 
বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী ৮ম আন্তর্জাতিক এ বোটানিক্যাল সম্মেলন শুরু হয়।

এ সময় উপাচার্য জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য উদ্ভিদবিদদের প্রতি আহ্বান জানান। 

এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় এবং যৌথ সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল বাশারের সভাপতিত্বে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল পার্ক লিমিটেডের সভাপতি নুরুল হক চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য দেন। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ড. আসফাক আহমদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, নেপাল, আলজেরিয়াসহ বিভিন্ন দেশের শিক্ষক-গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

জনপ্রিয়