ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ৩০ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আইইএলটিএস ছাড়াই  জার্মানির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৯:০৮, ৩১ মার্চ ২০২৪

সর্বশেষ

আইইএলটিএস ছাড়াই  জার্মানির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

জার্মানির কিছু বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে পড়ার সুযোগ করে দিয়েছে। পড়তে গেলে বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় আইইএলটিএস চায়। জার্মানির এ বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়া ভর্তি হওয়া যাবে। তবে আইইএলটিএসের বিকল্প একটি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়গুলো। আবার কিছু ক্ষেত্রে ভর্তির পর মিলতে পারে বৃত্তিও। এ ক্ষেত্রে অনেক সময় আন্ডারগ্র্যাজুয়েট শেষে বৃত্তি পাওয়ার সুযোগ বেশি।

পড়াশোনা শেষে অডি, বিএমডব্লিউ, ভক্সওয়াগন ও মার্সিডিজের মতো কোম্পানিতে চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। ২০২৪ খ্রিষ্টাব্দে ভর্তির জন্য এ সুযোগ পাবেন বিদেশি শিক্ষার্থীরা।

কেনো আপনি জার্মানিতে পড়বেন—

জার্মানিকে উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নেওয়ার কিছু কারণ আছে। সেগুলো হলো—

*শীর্ষস্থানীয় জার্মান বিশ্ববিদ্যালয়গুলো বৃত্তির সুযোগ ও স্নাতকের পর কর্মসংস্থান অনেকটা নিশ্চিত করে; *ডেন্টাল, মেডিসিন, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার, আর্কিটেকচার, ব্যবসা ও আইনে পড়ার সুযোগ; *আন্তর্জাতিক মানের একাডেমিক পাঠ্যক্রম; *জার্মানিতে নিখরচায় পড়ার সুযোগ। জার্মানিতে এসে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। কারণ, এতে DAAD বৃত্তি পেতে সুবিধা হবে; *জার্মান ভাষা বিনা মূল্যে শেখার সুযোগ। ফলে জার্মানিতে কাজ করার সুযোগ তৈরি হবে।
আইইএলটিএস ছাড়া যেসব জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়া যাবে

বিদেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আইইএলটিএস প্রয়োজন। তবে ইউরোপের দেশ জার্মানিতে এমন অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো আইইএলটিএস বা অন্য কোনো ভাষার দক্ষতা পরীক্ষা না দিয়ে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দেয়। এমন জার্মান বিশ্ববিদ্যালয়গুলো হলো—

*ইউনিভার্সিটি অব কাইসারস্লটার্ন;  *ইউনিভার্সিটি অব সিয়েজেন;  *ফ্রি ইউনিভার্সিটি অব বার্লিন;  *ইউনিভার্সিটি অব গিজেন; *ইউনিভার্সিটি অব কোবলেঞ্জ অ্যান্ড ল্যান্ডউ;  *ব্রাউনচেইইউগ ইউনিভার্সিটি অব টেকনোলজি;  *এসলিনজেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স।

আইইএলটিএসের বিকল্প পরীক্ষা কী—

*জার্মানের বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়া ভর্তির সুযোগ আছে। তবে আইইএলটিএসের বিকল্প একটি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়গুলো। ভাষা–দক্ষতার প্রমাণ হিসেবে তারা এ পরীক্ষা নেবে।

*ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আগের শিক্ষাপ্রতিষ্ঠানের কোর্সে সম্পূর্ণ রূপে ইংরেজি ভাষায় পড়ানো হয়েছিল, এমন একটি সনদ জার্মানির বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। অর্থাৎ সর্বশেষ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানের সব কোর্স যদি সম্পূর্ণ রূপে ইংরেজি ভাষায় পড়ানো হয়, সেটির সনদ জমা দিতে হবে ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য।

*শিক্ষার্থী স্নাতকে সব কোর্স সম্পূর্ণভাবে ইংরেজি মাধ্যমে পড়লে আইইএলটিএস লাগবে না। শিক্ষার্থীর যদি পিটিই (PTE), টোয়েফল (TOEFL), ডুয়োলিঙ্গো (Duolinguo) বা সিএই (CAE) পরীক্ষার সনদ থাকে; তবে আইইএলটিএস পরীক্ষা দিতে হবে না।

*কিছু জার্মান বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো আবেদনকারীর সাক্ষাৎকার নিয়ে শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতা যাচাই করে।

জনপ্রিয়