ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৫ শতাংশ আয়করে আদালতের স্থিতাবস্থা

শিক্ষা

মুরাদ মজুমদার 

প্রকাশিত: ০০:২০, ৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৫ শতাংশ আয়করে আদালতের স্থিতাবস্থা

দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ করে আরোপের রায়ে স্থিতাবস্থা জারি করেছে চেম্বার আদালত। গতকাল সোমবার চেম্বার আদালত এই স্থিতাবস্থা জারি করে। 

এর আগে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ আয়কর দিতে হবে বলে রায় দেয় আপিল বিভাগ। জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চের দেয়া ওই রায়ে স্থিতাবস্থা জারি করে চেম্বার আদালত।

২০০৭ খ্রিষ্টাব্দের ২৮ জুন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং অপরাপর বিশ্ববিদ্যালয় যারা পাবলিক বিশ্ববিদ্যালয় নয়, তাদের উদ্ভূত আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর পুনর্নির্ধারণ করা হলো। ১ জুলাই থেকে এটা কার্যকর হবে।

পরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো রিট আবেদন করলে ২০১৬ খ্রিষ্টাব্দের ৫ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য করাকে অবৈধ ঘোষণা করে উচ্চ আদালত। এর বিরুদ্ধে সরকারের আপিলের পর আপিল বিভাগ ২০২১ খ্রিষ্টাব্দের ৯ ফেব্রুয়ারি এক আদেশের মাধ্যমে সরকারের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ না করার আদেশ দিয়েছিলেন। 

একইসঙ্গে আয়কর আদায় নিয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দায়ের করা ৪৬টি রিট হাইকোর্টে চূড়ান্ত শুনানির আদেশ বহাল রাখা হয়।

জনপ্রিয়