ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বিশ্ববিদ্যালয়ের টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্রে উপাচার্য

শিক্ষা

আমাদের বার্তা, চট্টগ্রাম

প্রকাশিত: ১১:৩০, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১২:১৫, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বিশ্ববিদ্যালয়ের টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্রে উপাচার্য

প্রতিষ্ঠানের টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (আইআইইউসি)-এর উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। সফরের কারণ হিসেবে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা উল্লেখ করেছেন তিনি। যদিও বিশ্ববিদ্যালয়ের কোনো পর্ষদেই তাঁর এই সফরসংক্রান্ত বিষয়ে অনুমোদন নেই। 

জানা গেছে, কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির সভা হয়েছিল। সেখানে উপাচার্য এ চুক্তিসংক্রান্ত কোনো তথ্য দেননি। এমনকি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিটি ও রেজিস্ট্রার অফিসেও আমেরিকার কোনো বিশ্ববিদ্যালয় থেকে চুক্তি স্বাক্ষরসংক্রান্ত কোনো চিঠি বা নথি আসেনি।

আইআইইউসির উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফের আমেরিকা সফরসংক্রান্ত একটি চিঠি এই প্রতিবেদকের হাতে এসেছে। ২ এপ্রিল উপাচার্যের পক্ষ থেকে আইআইইউসি রেজিস্ট্রার বরাবর পাঠানো ওই চিঠিতে উল্লেখ করা হয়, আমেরিকার ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স (ডব্লিউইউএসটি) অ্যান্ড টেকনোলজির সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর এবং সাউথ আলাবামা ইউনিভার্সিটির (এসএইউ) সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আমেরিকা সফর করবেন উপাচার্য। তাঁর এই সফরকালীন উপাচার্যের অফিস ‘দেখভাল’ করবেন উপ-উপাচার্য প্রফেসর ড. মছরুরুল মাওলা।

আইআইইউসি রেজিস্ট্রার দপ্তরের একাধিক সূত্র জানায়, ২ এপ্রিল এই চিঠি দিয়ে ৩ এপ্রিলই দেশত্যাগ করেছেন ড. আনোয়ারুল আজিম আরিফ। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী। উড়াল দেওয়ার আগে আইআইইউসির কোনো পর্ষদের অনুমোদন ছাড়াই ১০ হাজার ডলার সমপরিমাণ অর্থ উপাচার্যের নামে বরাদ্দ দেওয়া হয় ক্যাশ চেকের মাধ্যমে।

এ বিষয়ে জানতে চাইলে আইআইইউসির রেজিস্ট্রার আখতারুজ্জামান কায়সার বলেন, তিনি (উপাচার্য) আমেরিকার একটি ইউনিভার্সিটির সঙ্গে এমইইউ সই করার কাজে আমেরিকায় সফরে গেছেন। টাকা নেওয়ার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার জানেন।

আইআইইউসির ট্রেজারার হুমায়ুন কবির উপাচার্যের টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি দাবি করেন, সবকিছু নিয়ম অনুযায়ী হয়েছে।

জনপ্রিয়