ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ , ১৮ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গবেষণা ছাড়া খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা সম্ভব ছিলো না: রোমানা আলী 

শিক্ষা

আমাদের বার্তা, শ্রীপুর (গাজীপুর)

প্রকাশিত: ২১:২৬, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

গবেষণা ছাড়া খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা সম্ভব ছিলো না: রোমানা আলী 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রোমানা আলী বলেছেন, প্রধানমন্ত্রী দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার জন্য গবেষণা এবং পুষ্টি বাগানের প্রতি জোর দিয়েছেন। আওয়ামী লীগ সরকার গত ১৫ বছর ধরে ক্ষমতায় রয়েছে। এই সময়ে সরকারের সবচেয়ে বড় সফলতা হচ্ছে কৃষিক্ষেত্রে গবেষণা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) গাজীপুরের শ্রীপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ এবং প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, খাদ্যে আমাদের দেশে যে স্বয়ংসম্পূর্ণতা এসেছে তা গবেষণা ছাড়া সম্ভব হতো না। বেসরকারি খাতে যারা খামারি আছেন তাদেরকে আরো বেশি উদ্বুদ্ধ করার কোথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

প্রদিমন্ত্রী আরো বলেন, যারা পড়াশোনা শেষ করে বেকার সময় পার করছেন বা চাকরির পেছনে ছুটছেন আমি তাদেরকে বলবো বেকার বা চাকরির পেছনে না ছুটে আপনার নিজেই উদ্যোক্তা হোন। আপনা নিজেই প্রাণিসম্পদের ওপর জোর দিন। 
আমাদের দেশে অনেক লোকজন প্রাণিসম্পদের ওপর ভর করে তাদের জীবন-জীবিকায় পরিবর্তন এনেছে। প্রতিটি গ্রামেই দেখা যায় আমাদের মা-বোনেরা ঘরের কাজের পাশাপাশি পশু পাখি পালন করে থাকেন। পুরুষের পাশাপাশি নারীরাও দেশের অর্থনীতিতে পরিবর্তন আনছেন বলে জানান তিনি। 

নারীদের এ কাজে আরো বেশি করে সম্পৃক্ত করতে পারলে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আসবে। প্রধানমন্ত্রী খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার জন্য গবেষণা এবং পুষ্টি বাগানের ওপর জোর দিয়েছেন বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শোভন রাংশার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট শামসুল আলম প্রধান, সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল, জেলা ছাত্রলীগের সভাপতি সুলতান মো. সিরাজুল ইসলাম উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আতিকুর রহমান প্রমুখ।

জনপ্রিয়