ঢাকা রোববার, ১২ মে ২০২৪ , ২৮ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনে এনাটিআরসিএ’র টিপস 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ২১:০৭, ২৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনে এনাটিআরসিএ’র টিপস 

পঞ্চম গণবিজ্ঞপ্তির আবেদনে বিভিন্ন ভুল হচ্ছে বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কাছে জানাচ্ছেন অসংখ্য আবেদকারী। এরই পরিপ্রেক্ষিতে দৈনিক শিক্ষক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তা এনটিআরসিএ’র কাছে জানতে চেয়েছে এখন কী করণীয়?

এমন প্রশ্নের উত্তরে এনটিআরসিএর একাধিক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে বলেন, যেহেতু সেখানে সাবমিট, প্রিভিউ এবং ফাইনাল সাবমিট-এর অপশন রয়েছে, তাই প্রার্থীরা ফাইনাল সাবমিট করার পরেও ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা না দিলে আবেদনটি অটোমেটিকেলি ডিলিট হয়ে যাবে।

একজন প্রার্থী তখন আবার নতুন করে আবেদনের সুযোগ পাবেন। কিন্তু আবেদন ফি জমা দেয়ার পর কোনো ধরনের তথ্য সংশোধনের সুযোগ পাবেন না।

তাই এনটিআরসিএ’র পক্ষ থেকে ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।
এর আগে গত ৩১ মার্চ এমপিওভুক্ত ৯৬ হাজার ৭৩৬ শূন্যপদে শিক্ষক নিয়োগে পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

পঞ্চম ধাপে এ শিক্ষক প্রক্রিয়ায় বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত বা প্যাটার্নভুক্ত এন্ট্রি লেভেলের (সহকারি শিক্ষক, সহকারি মৌলভী, প্রভাষক) শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এসব পদের মধ্যে বিভিন্ন এমপিওভুক্ত স্কুল-কলেজের ৪৩ হাজার ২৮৬টি পদ এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদ রয়েছে।

আগামী ১৭ এপ্রিল বেলা ১২টা থেকে অনলাইনে শিক্ষক নিয়োগের আবেদন শুরু হবে। আগামী ৯ মে পর্যন্ত আবেদন গ্রহণ চলবে। আর ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দেয়া যাবে।

জানা গেছে, এবার মাত্র ১ হাজার টাকা ফি দিয়ে একটি মাত্র আবেদনে ৪০টি প্রতিষ্ঠান পছন্দ দিতে পারবেন প্রার্থীরা।  ২০২৪ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি যেসব প্রার্থীর বয়স ৩৫ বছর বা তার কম তারা শিক্ষক নিয়োগে আবেদনের সুযোগ পাবেন।

 গণবিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, ৯৬ হাজার ৭৩৬টি শিক্ষক শূন্যপদের তালিকা এনটিআরসিএর (www.ntrca.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd) আগামী ১৭ এপ্রিল বেলা ১২টায় প্রকাশ করা হবে।

 এ সময়ের পর থেকে আবেদন করা যাবে। বিষয় পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারীরা শিক্ষক নিয়োগে আবেদন করতে পরবেন। 
আবেদনকারীর যোগ্যতা নিয়ে গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়, পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে, এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকার অন্তর্ভুক্ত থাকতে হবে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।

কাম্য শিক্ষাগত যোগ্যতার বিবরণ দেখার জন্য এনটিআরসিএর ওয়েবসাইটের ‘পঞ্চম গণবিজ্ঞপ্তি’নামের সেবা বক্সে ক্লিক করতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রার্থীকে আবশ্যিকভাবে কেবল তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয় সংশ্লিষ্ট পদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে হবে। 

আবেদনকারী মিথ্যা তথ্য দেয়ার মাধ্যমে আবেদন করলে এবং তদন্ত অনুযায়ী নিয়োগ সুপারিশপ্রাপ্ত হলে সেই সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল/কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন। 
একজন প্রার্থী শূন্যপদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের চয়েস বা পছন্দ দিতে পারবেন। পছন্দ দেয়ার পর কোনো প্রার্থী যদি তার চয়েস বা পছন্দ বহির্ভূত দেশের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক হন তবে তাকে ই-অ্যাপ্লিকেশন ফরমে প্রদর্শিত ‘আদার অপশন (Other Option)’ নামের বক্সে ইয়েস ক্লিক করতে হবে। যদি ইচ্ছুক না হন তবে নো ক্লিক করতে হবে।

জনপ্রিয়