ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ , ২ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

হাবিপ্রবিতে ৫৫ জন কৃষককে প্রশিক্ষণ

শিক্ষা

আমাদের বার্তা, হাবিপ্রবি

প্রকাশিত: ১৮:৪০, ২ মে ২০২৪

সর্বশেষ

হাবিপ্রবিতে ৫৫ জন কৃষককে প্রশিক্ষণ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের  (আইআরটি) আয়োজনে কৃষকদের জন্য ‘কৃষি উৎপাদনে প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার আইআরটি’র কনফারেন্স রুমে ওই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।  আইআরটির পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশিদের সভাপতিত্বে সঞ্চালনা করেন আইআরটি'র সহকারী পরিচালক জনাব মো. শাহ্জাহান মন্ডল।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদীর্ঘ ২৪ বছর লড়াই, সংগ্রাম, জেল-জুলুম, ও নির্যাতন সহ্য করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে সোনার বাংলা প্রতিষ্ঠায় তিনি কৃষিকে মূল ভিত্তি ধরেছিলেন। জাতির পিতার এই ভাবনাকে ধারণ করেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে তিনি কৃষকদের প্রযুক্তিগত সুবিধা প্রদান, সার-বীজ বিতরণসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এই ভাবনাকে ধারণ করেই সামাজিক দায়বদ্ধতা থেকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা আপনাদের জন্য এ ধরণের প্রশিক্ষণের আয়োজন করে যাচ্ছি।

উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা জানেন, অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহারে জমির উর্বরতা কমে যায়। এজন্য রাসায়নিক সার ব্যবহারের পরিবর্তে ব্যাকটেরিয়া ব্যবহার করেন, যেন কাঙ্খিত ফলন পাওয়া যায়। সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এসব প্রশিক্ষণের মাধ্যমে আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি আপনাদের মাঝে ছড়িয়ে দিতে চাই। 
উল্লেখ্য, কর্মশালায় ৫৫ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়।
 

জনপ্রিয়