ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪ , ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

যশোর বোর্ডে প্রাইভেটে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১২ কলেজ 

শিক্ষা

আমাদের বার্তা, যশোর

প্রকাশিত: ১৬:২৪, ৪ মে ২০২৪

সর্বশেষ

যশোর বোর্ডে প্রাইভেটে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১২ কলেজ 

এ বছরের এইচএসসিতে যশোর শিক্ষা বোর্ডের প্রাইভেট পরীক্ষার্থীরা ১২টি কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। বোর্ড কর্তৃপক্ষ ওই ১২টি কলেজ নির্বাচন করেছে। আগামী ৩০ জুন এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ বলেন, প্রাইভেট পরীক্ষার্থীরা বোর্ড নির্ধারিত ১২টি কলেজ থেকে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

কলেজগুলো হলো-সাতক্ষীরা সরকারি কলেজ, যশোর ক্যান্টনমেন্ট কলেজ, (প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত পরীক্ষাথীর্দের জন্য), বিএএফ শাহীন কলেজ (বিমান বাহিনীতে কর্মরত পরীক্ষার্থীদের জন্য), সরকারি সিটি কলেজ, বাগেরহাট সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজ, কুষ্টিয়া সরকারি কলেজ, ঝিনাইদহ সরকারি কেসি কলেজ, মেহেরপুর সরকারি কলেজ, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, মাগুরা সরকারি এইচ. এস. এস. কলেজ ও খুলনা দৌলতপুর (দিবা-নৈশ) কলেজ।

বোর্ড সূত্র জানায়, প্রাইভেট পরীক্ষার্থীরা যে কলেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করবেন সেই কলেজের জন্য নির্ধারিত কেন্দ্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করবে। কোনো অবস্থাতেই কেন্দ্র পরিবর্তন করা যাবে না। প্রাইভেট পরীক্ষার্থীরা কেবল মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলামি শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবেন। যে সমস্ত বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যতীত) সেসব বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট পরীক্ষার্থীরা চর্তুর্থ বিষয় গ্রহণ করতে পারবেন না। বোর্ডের কোনো কমর্চারী কর্মরত অবস্থায় নিজ বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে বাংলাদেশের অন্য যেকোনো বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

প্রাইভেট পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ অন্য যে কোনো তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা দিতে হবে। প্রত্যেক বিষয়ের পূর্ণমান ১০০ এবং সময় ৩ ঘণ্টা। প্রাইভেট পরীক্ষার্থীদের পরীক্ষার আগে নির্ধারিত তারিখের মধ্যে নির্ধারিত কলেজের মাধ্যমে রেজিস্টেশন করতে হবে। রেজিস্ট্রেশনের মেয়াদ ১ বছর। প্রাইভেট পরীক্ষাথীদের ২০২৪ খ্রিষ্টাব্দের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার বিজ্ঞপ্তি মোতাবেক সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের কাছে পরীক্ষার ফি জমা দিতে হবে।

জনপ্রিয়