ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪ , ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস  

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক  

প্রকাশিত: ১৮:৪৮, ৪ মে ২০২৪

আপডেট: ১৯:১৭, ৪ মে ২০২৪

সর্বশেষ

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস  

স্বাভাবিক হচ্ছে শিক্ষাকার্যক্রম। পবিত্র রমজান মাস, ঈদুল ফিতর ও তীব্র তাপপ্রবাহের কারণে দীর্ঘ বন্ধের পর রোববার (৫ মে) থেকে খুলছে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান।  শনিবার (৪ মে) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ খবর নিশ্চিত করেন। 

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক গত ২৫ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপনের শর্তাদি পালন সাপেক্ষে রোববার (৫ মে) থেকে  দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। এসব শর্তের মধ্যে রয়েছে- তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি বন্ধ থাকবে; শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাহিরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে; তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

এদিকে রোববার থেকে প্রাথমিকে পুরোদমে ক্লাস চালুর কথা আগেই জানিয়ে দিয়েছিলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের শনিবারের বিজ্ঞপ্তিতে তাপপ্রবাহজনিত কারণে স্কুল খোলা ও বন্ধের কারণে সিদ্ধান্তজনিত বিড়ম্বনা ও অনিশ্চয়তারও অবসান হলো।   

এর আগে পবিত্র রমজান ও ঈদুল ফিতরের দীর্ঘ ছুটি শেষে গত ২১ এপ্রিল স্কুল খোলার কথা থাকলেও তাপপ্রবাহের কারণে আরো এক সপ্তাহ ছুটি বাড়ানো হয়। তারপর স্কুল খোলা হলেও প্রতিদিনই বিজ্ঞপ্তি দিয়ে তাপপ্রবাহ প্রধান কিছু জেলায় স্কুল বন্ধ রেখে অবশিষ্ট জেলাগুলোর মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান চালু রাখার ঘোষণা দিতে থাকে শিক্ষা মন্ত্রণালয়। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত বৃহস্পতিবার অবধি প্রাথমিক স্কুলগুলো বন্ধের কথা জানায়। এরই মাঝে গত সপ্তাহের শুরুতে হাই কোর্টের একটি বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে গত বৃহস্পতিবার অবধি সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয়।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী তখন স্কুল ছুটির সিদ্ধান্ত নির্বাহী বিভাগের, আরো সুনির্দিষ্ট করে শিক্ষা মন্ত্রণালয়ের বলে উল্লেখ করেন। পরবর্তীতে কোর্টের তরফে আর কোনো নির্দেশনা না এলেও গরমপ্রধান জেলাগুলো বাদে সারা দেশের মাধ্যমিক স্তরের স্কুলগুলো খোলা রাখে শিক্ষা মন্ত্রণালয়। এরই আওতায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলা (রাজশাহীর ৮টি ও খুলনার ১০টি), ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ রাখা হয়। রোববারও কিছু জেলায় স্কুল বন্ধ থাকতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছিলো। তবে সন্ধ্যা নাগাদ, শিক্ষা মন্ত্রণালয় সব শিক্ষা প্রতিষ্ঠান রোববার থেকে চালু রাখার ঘোষণা দেয়। 

পূর্ব ঘোষণা অনুযায়ী, এক শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়গুলোয় প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল পৌনে ১০টা থেকে থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

জনপ্রিয়