ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ঢাবির ভর্তিতে বিষয় বরাদ্দপ্রাপ্তদের মানতে হবে দুই নির্দেশনা

শিক্ষা

আমাদের বার্তা, ঢাবি

প্রকাশিত: ১৪:২১, ৭ মে ২০২৪

সর্বশেষ

ঢাবির ভর্তিতে বিষয় বরাদ্দপ্রাপ্তদের মানতে হবে দুই নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটে বিষয় বরাদ্দপ্রাপ্তদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে তাদের নির্দিষ্ট হারে ফি জমা দেয়াসহ দুটি প্রক্রিয়া মানতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোনো একটি ধাপে একজন বিষয় বরাদ্দপ্রাপ্ত (কোটার জন্য আবেদন করা শিক্ষার্থী মেধায় বিষয় বরাদ্দ পেলেও) শিক্ষার্থীকে পরবর্তী ধাপের বিষয় বরাদ্দ বা ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে নিচের দু’টি কাজ অবশ্যই করতে হবে- 

ক. বরাদ্দকৃত বিষয়ের জন্য প্রযোজ্য ভর্তি ও অন্যান্য ফি এর একটি অংশ নিম্নলিখিত হারে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে জমা দিয়ে তার রসিদ সংগ্রহ করতে হবে। উল্লেখ্য যে, এই অগ্রিম টাকা ভর্তির সময়ে ভর্তি ও অন্যান্য ফি জমাদানের সময় সমন্বয় করা হবে।

চূড়ান্তভাবে শিক্ষার্থীর বিষয় বরাদ্দ হলে (পছন্দক্রমের ১ম বিষয়টি বরাদ্দ হলে অথবা শিক্ষার্থী স্ব-ইচ্ছায় বরাদ্দকৃত বিষয়ে অধ্যয়নে আগ্রহী হয়ে পরবর্তী ধাপগুলিতে অটোমাইগ্রেশন বন্ধ করলে) ৫০০ টাকা এবং পরবর্তী ধাপের বিষয় বরাদ্দের সময় মাইগ্রেশন এর মাধ্যমে পছন্দক্রম অনুযায়ী সামনের বিষয়গুলির জন্য অপেক্ষমাণ থাকতে ১০০ টাকা দিতে হবে।

খ. আগাম পরিশোধের রসিদ (দুই পাতা) ও উচ্চমাধ্যমিক বা সমমান এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল গ্রেডশিট বা মার্কশিটসহ সংশ্লিষ্ট ইউনিটের নোটিশে উল্লিখিত নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে অংশগ্রহণ করে সেগুলো জমা দিতে হবে। 

জনপ্রিয়