ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ , ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান নিয়োগের দাবিতে ক্লাস বর্জন

শিক্ষা

আমাদের বার্তা, রংপুর

প্রকাশিত: ১৯:৩২, ৭ মে ২০২৪

আপডেট: ১৯:৩২, ৭ মে ২০২৪

সর্বশেষ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান নিয়োগের দাবিতে ক্লাস বর্জন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান নিয়োগের দাবিতে লাগাতার ক্লাস বর্জন কর্মসূচি শুরু করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল থেকে তাঁরা এই কর্মসূচি শুরু করেন। গত প্রায় দুই মাস বিভাগীয় প্রধান পদটি শূন্য রয়েছে। এতে বিভাগের কার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে। সেশনজটের আশঙ্কায় রয়েছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান নজরুল ইসলামের মেয়াদ শেষ হয় গত ১০ মার্চ। ওই দিন থেকে ১৯ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ আলমগীর চৌধুরীর সই করা পৃথক পৃথক তিনটি পত্রের মাধ্যমে তিনজন সহকারী অধ্যাপককে বিভাগীয় প্রধানের দায়িত্ব দেন। তবে তাঁদের কেউ দায়িত্ব নেননি।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ আলমগীর চৌধুরী বলেন, ওই বিভাগে জ্যেষ্ঠতা নির্ধারণে দুই শিক্ষকের মধ্যে আইনি জটিলতা রয়েছে। এ কারণে বিভাগীয় প্রধানের বিষয়টি নিয়ে সমস্যা দেখা দিয়েছে।

এদিকে এ ঘটনায় সম্প্রতি তিন সদস্যের তথ্যানুসন্ধান কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির সদস্যরা হলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মোরশেদ হোসেন, কলা অনুষদের ডিন শফিক আশরাফ এবং গণিত বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান। কমিটির তদন্ত কার্যক্রম এখনো চলমান বলে জানিয়েছেন তথ্যানুসন্ধান কমিটির সদস্য শফিক আশরাফ।

ওই বিভাগের শিক্ষার্থীরা বলেন, স্নাতকোত্তরের পরীক্ষার সময় পার হয়ে গেলেও তারিখ নির্ধারণ করা হচ্ছে না। এতে সেশনজটে পড়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্র বিভাগীয় প্রধানের স্বাক্ষর না পাওয়ায় বিভিন্ন সমস্যায় ভুগছেন তাঁরা। অবিলম্বে এ সমস্যার সমাধানের দাবি জানিয়ে মঙ্গলবার থেকে লাগাতার ক্লাস বর্জন কর্মসূচি শুরু করেছেন। এর আগে গত রবি ও সোমবার বিক্ষোভ করেছেন তাঁরা।

এ সম্পর্কে উপাচার্য হাসিবুর রশীদ বলেন, একজন শিক্ষককে নিয়ে আইনি জটিলতা রয়েছে। তিনজন শিক্ষককে বিভাগীয় প্রধানের দায়িত্ব দেয়া হলেও তাঁরা দায়িত্ব নিতে অপরাগতা জানিয়েছেন। আগামী রোববারের মধ্যে বিভাগীয় প্রধান নিয়োগের বিষয়টি সমাধান করা হবে।

জনপ্রিয়