ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

কলেজ অধিভুক্তি নিয়ে চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রীর চিঠি

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ৯ মে ২০২৪

সর্বশেষ

কলেজ অধিভুক্তি নিয়ে চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রীর চিঠি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সরকারি কলেজগুলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা নিয়ে চারটি বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গত এপ্রিলে দেয়া সেই চিঠিগুলোর একটি পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বাকি তিনটি চিঠি পেয়েছে রাজশাহী, চট্টগ্রাম ও জাতীয় বিশ্ববিদ্যালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার (৯ মে) ভোরের কাগজ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন অভিজিৎ ভট্টাচার্য্য।

প্রতিবেদনে আরো জানা যায়, একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা আরো ৪টি সরকারি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়েছে। এর আগে ৯টি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই দুটি বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৩টি সরকারি কলেজকে অধিভুক্ত করা হলো। এছাড়া অন্যান্য সরকারি কলেজকেও সংশ্লিষ্ট জেলার পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার প্রক্রিয়া চলছে।

চিঠি ঘেঁটে দেখা গেছে, এই কলেজগুলোকে অধিভুক্ত করতে বিদ্যমান বিধিবিধান সংশোধন ও কীভাবে পরিচালনা করা হবে তা জানতে চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে, কীভাবে কলেজগুলো হস্তান্তর করবে তা জানতে চাওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়া চিঠিতে অধিভুক্ত কলেজ পরিচালনা করতে গিয়ে অর্জিত অভিজ্ঞতাগুলো জানাতে বলেছে মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, এসব চিঠির জবাব পাওয়ার পরপরই অধিভুক্তির পরবর্তী প্রক্রিয়া শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন, ৯টি সরকারি কলেজের পর আরো ৪টি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়েছে। অধিভুক্তির সঙ্গে সংশ্লিষ্ট চার বিশ্ববিদ্যালয়কে এরই মধ্যে পৃথক চিঠি দিয়ে এই বিষয়ে নানা তথ্য জানতে চাওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে তারা অধিভুক্ত কলেজগুলোকে কীভাবে পরিচালনা করবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিধিবিধান সংশোধনসহ অধিভুক্তির অন্যান্য করণীয় বিষয়ে জানাতে বলা হয়েছে। আর জাতীয় বিশ্ববিদ্যালয়কে বলা হয়েছে, তারা কোন প্রক্রিয়ার মাধ্যমে এই কলেজগুলো হস্তান্তর করবে তা জানাতে। এর আগে ২০১৭ সালে ঢাকার সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই সময় সাত কলেজ পরিচালনা ও প্রশাসন সম্পর্কে লব্ধ অভিজ্ঞতা জানাতে বলা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়কে।

শিক্ষা মন্ত্রণালয়ের নথি ঘেঁটে দেখা গেছে, নতুন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তির জন্য চূড়ান্ত কলেজগুলো হলো- চট্টগ্রামের সরকারি সিটি কলেজ, গাছবাড়ীয়া সরকারি কলেজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ ও পটিয়া সরকারি কলেজ।

এর আগে গত ৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এক প্রজ্ঞাপনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা রাজশাহী জেলার ৪টি সরকারি কলেজকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ও চট্টগ্রাম জেলার ৫টি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া কলেজগুলো হলো- চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, স্যার আশুতোষ সরকারি কলেজ, সরকারি কমার্স কলেজ ও সাতকানিয়া সরকারি কলেজ। রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ ও নিউ গভর্মেন্ট ডিগ্রি কলেজকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে এই ৯টি কলেজকে বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়েছে।

জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, চিঠির জবাব মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে। চিঠিতে কী বলা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিধিবিধান এবং অপরাপর বিষয়গুলো উল্লেখ করা হয়েছে চিঠিতে।

তিনি বলেন, সরকারি কলেজগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে যাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি। আমরা প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ।

জনপ্রিয়